বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৪:২৩ অপরাহ্ন

বাংলাদেশ ব্যাংকিং কমিশনের সভা অনুষ্ঠিত

রিপোর্টারের নাম
  • সময় : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
  • ১৫ দেখেছেন

নিউজ ডেস্ক


বাংলাদেশ ব্যাংকিং কমিশনের একটি সভা অনুষ্ঠিত হয়েছে। আইসিসি বাংলাদেশ সচিবালয়ে গত রবিবার অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ব্যাংকিং কমিশনের চেয়ারম্যান মুহাম্মদ এ. (রুমী) আলী।

তিনি আইসিসি প্যারিস এবং আইসিসি বাংলাদেশ উভয় ব্যাংকিং কমিশনের উদ্দেশ্য তুলে ধরেন।

সভায় বর্তমান অস্থির বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপটে আইসিসি বাংলাদেশ ব্যাংকিং কমিশনের বর্তমান, ভবিষ্যত কার্যক্রম এবং উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করা হয়। যা আর্থিক প্রতিষ্ঠান এবং মোট সরবরাহ চেইনকে প্রভাবিত করছে।

কমিটি কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করার জন্য কয়েকটি ফোকাস গ্রুপ গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। যেগুলো নীতি নির্ধারকদের বিবেচনার জন্য কিছু সুপারিশ করবে। ফোকাস গোষ্ঠিগুলোর জন্য নির্বাচিত ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে আন্তর্জাতিক বাণিজ্য অর্থায়ন, জলবায়ুু, আর্থিক প্রতিষ্ঠান সমূহের সামাজিক কার্যক্রম এবং টেকসই অর্থায়ন, আর্থিক প্রতিষ্ঠানের ডিজিটালাইজেশন এবং সাইবার নিরাপত্তা, ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট: প্রতারণার ঝুঁকি ব্যবস্থাপনাসহ ডিফল্ট ঋণ কমাতে লোন পোর্টফোলিও পরিচালনা করা, এমএসএমই এবং ব্যাংকবিহীন খাতে আর্থিক পরিষেবা সম্প্রসারণ এবং আর্থিক খাতে জেন্ডার ভিত্তিক সমস্যা; অর্থায়ন ও কর্মসংস্থান (এইচআর) এ অ্যাক্সেসের সমস্যা ইত্যাদি।

এসময় উপস্থিত ছিলেন বিআইবিএমের সুপারনিউমারারি প্রফেসর এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক আহসান উল্লাহ, সোস্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান ড. মাহবুব-উল-আলম, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমরানুল হক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হাসান ও রশিদ, ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মিস হুমাইরা আজম, খোন্দকার মোর্শেদ মিল্লাত, প্রধান উপদেষ্টা, সাসটেইনেবল ফাইন্যান্স, গ্রীনটেক ফাউন্ডেশন বাংলাদেশ এবং সাবেক পরিচালক, সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক, ইস্টার্ন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের অধ্যাপক ও পরিচালক (প্রশিক্ষণ), প্রফেসর শাহ আহসান হাবীব, আইসিসি বাংলাদেশের মহাসচিব আতাউর রহমান।


প্রসঙ্গনিউজ/জে.সি

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....