বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৩:৫২ অপরাহ্ন

কাতারে সমকামিতা অবৈধ, অভিনব প্রতিবাদ

রিপোর্টারের নাম
  • সময় : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
  • ১৭ দেখেছেন

নিউজ ডেস্ক


সমকামিতার ব্যাপারে কাতারের অবস্থানের ব্যাপারে বিভিন্ন সময়ে প্রতিবাদ জানিয়ে আসছে কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী কয়েকটি দল। ফিফার বাধার মুখে আগের পরিকল্পনা বাস্তবায়ন করতে না পেরে অভিনব পদ্ধতি বেছে নিল জার্মানি। জাপানের বিপক্ষে ম্যাচের আগে দলগত ছবি তোলার সময় হাত দিয়ে মুখ ঢেকে রাখেন জার্মান ফুটবলাররা।

কাতারে সমকামিতা অবৈধ। বিশ্বকাপের জন্য আগতদের এই বিষয়টি মেনে চলার ব্যাপারে শুরু থেকেই কঠোর অবস্থান নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। এর প্রতিবাদ জানিয়ে জার্মানি, ইংল্যান্ডসহ সাতটি দলের অধিনায়ক বৈচিত্র্য ও সহনশীলতার প্রতীক আর্মব্যান্ড হাতে পরে খেলতে চেয়েছিলেন। বিষয়টি মোটেও ভালোভাবে নেয়নি ফিফা। এমন আর্মব্যান্ড পরলে খেলোয়াড়দের নিষেধাজ্ঞার হুমকি দেয় বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা।

এরপর ভিন্ন ভিন্ন দলের অধিনায়করা জানান, তারা আর্মব্যান্ডটি পরবেন না। তা না করতে পারলেও প্রতিবাদের ভিন্ন উপায় খুজে নিল জার্মানি। ‘ই’ গ্রুপে জাপানের বিপক্ষে বুধবার (২৩ নভেম্বর) ম্যাচ শুরুর আগে জার্মানির খেলোয়াড়রা ছবির জন্য পোজ দেওয়ার সময় এক হাত দিয়ে মুখ ঢেকে ফেলেন।

জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) এক বিবৃতিতে দিয়েছে এর ব্যাখ্যা। বলা হয়, এটি একটি রাজনৈতিক অবস্থান তুলে ধরার বিষয়ে ছিল না। মানবাধিকারের বিষয় আলোচনাযোগ্য নয়। এ কারণেই আমাদের কাছে এই বার্তা এত গুরুত্বপূর্ণ। আর্মব্যান্ড পরতে না দেওয়া আমাদের কথা বলার অধিকার কেড়ে নেওয়ার সমান। আমরা আমাদের অবস্থানে অটল।


প্রসঙ্গনিউজ/জে.সি

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....