সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১১:৫৬ পূর্বাহ্ন

এক চার্জে ১৫০ কিলোমিটার চলবে ই-বাইক

রিপোর্টারের নাম
  • সময় : মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২
  • ৯ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক:ভারতীয় সংস্থা ইলেকট্রিক ভেহিকল স্টার্ট-আপ ম্যাটারের নতুন ই-বাইক আসছে বাজারে। নাম এখনো জানা না গেলেও বিভিন্ন ফিচার সম্পর্কে জানানো হয়েছে সংস্থার পক্ষ থেকে। এক চার্জে ১৫০ কিলোমিটার অনায়াসেই চলবে বৈদ্যুতিক বাইকটি।

ম্যাটারের ইলেকট্রিক বাইকটি সম্পূর্ণভাবে ভারতেই ডিজাইন করা হয়েছে। বাইকটিতে রয়েছে ফোর-স্পিড সিক্যুয়েন্সিয়াল ম্যানুয়াল ট্রান্সমিশন। সংস্থার দাবি, বাইক চালানোর অভিজ্ঞতা আরও ভালো করতে এটি দেওয়া হয়েছে।

ম্যাটার ইলেকট্রিক বাইকে ৫ কিলোওয়াট আওয়ার লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক দেওয়া হয়েছে। এই ব্যাটারি নিকেল-ম্যাঙ্গানিজ-কোবল্ট কেমিস্ট্রি সেল দিয়ে নির্মিত। বাইকটির পিক পাওয়ার আউটপুট ১০.৫ কিলোওয়াট। ই-বাইকটি একবার চার্জ দিলে ১২০-১৫০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। তবে তা নির্ভর করবে ভ্যারিয়েন্টের উপরে।

বাইকটিতে থাকছে ১ কিলোওয়াট চার্জার। যা দিয়ে বাইকটি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগবে ৫ ঘণ্টারও কম সময়। চার্জারটি প্লাগ করা যাবে 5A, 3-পিন প্লাগ পয়েন্টের সঙ্গে। পাশাপাশি এই বাইকে সিসিএস কানেক্টরও দেওয়া হয়েছে, যা DC ফাস্ট চার্জিং সক্রিয় করে।

বৈদ্যুতিক বাইকটিতে একটি ৭.০ ইঞ্চির এলসিডি ডিসপ্লে দেওয়া হয়েছে। যা এর ট্র্যাডিশনাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার রিপ্লেস করছে। সিস্টেমটিতে থাকবে 4G কানেক্টিভিটি এবং অ্যান্ড্রয়েড-ভিত্তিক অপারেটিং সিস্টেম। অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে রিমোট লক/আনলক, জিওফেন্সিং, লাইভ লোকেশন ট্র্যাকিং, ভেহিকল হেলথ মনিটরিং এবং ডিটেলড রাইড স্ট্যাটিস্টিক্স।

বাইকটির সবচেয়ে আকর্ষণীয় ফিচার হচ্ছে এর লক সিস্টেম। এতে দেওয়া হয়েছে প্রক্সিমিটি বেসড ফোব এবং প্যাসিভ কিলেস এন্ট্রি সিস্টেম। ফলে রাইডাররা এই বাইকের পাশে গিয়ে দাঁড়ালেই লক/আনলক করতে পারবেন। ডিস্ক ব্রেক ও তার সঙ্গে সিঙ্গেল চ্যানেল অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম দেওয়া হয়েছে বাইকটিতে। বাইকের সামনে দেওয়া হয়েছে এলইডি লাইট। খুব শিগগির বাজারে পাওয়া যাবে বাইকটি। তবে দাম সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....