শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০২:০৫ পূর্বাহ্ন

মুক্তিযুদ্ধে রাশিয়ার অবদানের কথা স্মরণ করলেন পররাষ্ট্রমন্ত্রী

রিপোর্টারের নাম
  • সময় : সোমবার, ২১ নভেম্বর, ২০২২
  • ১২ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমাদের স্বাধীনতা যুদ্ধের সময় রাশিয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তখন সোভিয়েত ইউনিয়ন তিনবার আমাদের স্বপক্ষে ভোট দিয়েছে। কিন্তু রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রপতি আমাদের দেশে আসেননি।

ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রীপর্যায়ের সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের। তার সফর বাতিলের কারণ জানতে চাইলে সোমবার (২১ নভেম্বর) সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

ড. মোমেন বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কাজাখস্তানে দেখা হয়েছিল। তার সঙ্গে আমার যখন দেখা হয়, আমি বাংলাদেশে আসার অনুরোধ করি। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি আমাদের জানায়, তাদের পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফর করবেন। তার সফরসূচিতে সময় অল্প কিন্তু তারপরও তিনি আসবেন। স্বাভাবিকভাবে এ সিদ্ধান্তকে আমরা স্বাগত জানালাম। কিন্তু শেষ মুহূর্তে তিনি জানিয়েছেন, আসতে পারবেন না।

মোমেন বলেন, তবে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফোনে আমাদের সঙ্গে আলাপ করবে। আমরা সেটিতে রাজি হয়েছি। দুই পক্ষের সুবিধাজনক সময়ে আমরা আলাপ করব।

কবে আলাপ হবে-জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এমন একটি সময় এটি করা হবে, যেটি তাদের ও আমাদের জন্য সহজ হবে।

এদিকে, আইওআরএ মন্ত্রী পর্যায়ের সম্মেলন আগামীকাল মঙ্গলবার (২২ নভেম্বর) ঢাকায় শুরু হচ্ছে। মঙ্গল ও বুধবার (২২ ও ২৩ নভেম্বর) কর্মকর্তা পর্যায়ে আলোচনা হবে। পরে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) মন্ত্রী পর্যায়ের সম্মেলন হবে। সম্মেলনে ২৩ সদস্য দেশ থেকে ১৬টি দেশের মন্ত্রী ও প্রতিমন্ত্রীসহ ১৩৪ জন বিদেশি প্রতিনিধি সম্মেলনে অংশগ্রহণ নেবেন।

এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী জানান, ইন্দোনেশিয়ার, মাদাগাস্কার, মরিসাস সোমালিয়া, শ্রীলঙ্কা, তাঞ্জানিয়া থেকে মন্ত্রী পর্যায়ে নেতারা অংশগ্রহণ করবেন। এছাড়া অস্ট্রেলিয়া, কমোরোস, ভারত, মালদ্বীপ, মোজাম্বিক, দক্ষিণ আফ্রিকা, ইউএই, থাইল্যান্ড এবং ইয়েমেন থেকে প্রতিমন্ত্রী বা উপমন্ত্রীরা সম্মেলনে অংশ নেবেন। এছাড়া ডায়ালগ পার্টনার জাপানের একজন প্রতিমন্ত্রীও সম্মেলনে আসবেন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....