সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১১:০৬ পূর্বাহ্ন

ভারতের অষ্টম রাজ্য হিসেবে অনলাইন গেম নিষিদ্ধ করছে মধ্যপ্রদেশ

রিপোর্টারের নাম
  • সময় : সোমবার, ২১ নভেম্বর, ২০২২
  • ৯ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক : অনলাইন গেমের আসক্তির জেরে রাজ্যের কম বয়সি, বিশেষ করে স্কুল শিক্ষার্থীদের মধ্যে বাড়তে থাকা নানা ঝুঁকিপূর্ণ কাজ বন্ধ করতে এবং ভবিষ্যৎ প্রজন্মের নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দিয়ে  এ ধরনের গেম নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের মধ্যপ্রদেশের রাজ্য সরকার।

এর আগে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, তেলেঙ্গানা, ওড়িশা, সিকিম, নাগাল্যান্ড এবং কর্নাটকে অনলাইন গেম বন্ধ করতে আইন চালু করা হয়েছে। এবার এ তালিকায় অষ্টম রাজ্য হিসেবে অন্তর্ভুক্ত হতে যাবতীয় প্রস্তুতি প্রায় শেষ করে এনেছে মধ্যপ্রদেশ বিধানসভা।

সূত্রের বরাত দিয়ে ভারতের দৈনিক আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, কিছু দিন আগে রাজ্যের পঞ্চম শ্রেণির এক ছেলে শিক্ষার্থী এই গেম খেলতে না পারায় আত্মহননের পথ বেছে নেয়। ঘটনাস্থল থেকে কোনও নোট পাওয়া যায়নি। তবে ওই শিক্ষার্থীর অভিভাবক জানিয়েছেন,  অনলাইন গেমের প্রতি গেমের ব্যাপক আসক্তি ছিল তার। ফোন থেকে গেম মুছে দেওয়ার পরও সে বাড়িতে কাউকে কিছু না জানিয়ে তার বাবার ব্যাংক অ্যাকাউন্ট থেকে ৬ হাজার রুপি নিয়ে আবার ওই গেমটি ডাউনলোড করে।

ব্যাপারটি জানতে পেরে ওই শিক্ষার্থীর মা তাকে বেশ তিরস্কার করেন। ওই তিরস্কারের জেরে পিতা-মাতার অনুপস্থিতিতে নিজের ঘরেই গলায় ফাঁস লাগিয়ে আত্মঘাতী হয় সে।

মধ্যপ্রদেশ রাজ্য সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যমকে বলেন, অনলাইন গেম ভয়াবহ আসক্তি তৈরি করে। এই খেলার ফাঁদে পড়ে শুধু আর্থিক ক্ষয়ক্ষতিই নয়, ছোট শিশুদের জীবন সংশয় পর্যন্ত ঘটে।

তিনি আরও বলেন, এই ধরনের ঘটনা এই প্রথম নয়, এর আগেও অনলাইন গেম ঘিরে রাজ্যের বিভিন্ন জায়গায় নানা অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে।

‘তাই আইন করে এই ধরনের গেম বন্ধ হওয়া প্রয়োজন। বিলের খসড়া প্রায় তৈরি হয়েই আছে। খুব দ্রুত এই আইন পাস করে তা কার্যকর করার পরিকল্পনাও আমাদের রয়েছে,’ সাংবাদিকদের বলেন নরোত্তম মিশ্র।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....