শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৮:০৭ অপরাহ্ন

হাড়ের যন্ত্রণা হতে পারে যে ক্যানসারের লক্ষণ

রিপোর্টারের নাম
  • সময় : রবিবার, ২০ নভেম্বর, ২০২২
  • ১১ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক: ক্যানসারের নাম শুনলেই সবাই আঁতকে ওঠেন! ক্যানসারের মতো দুরারোগ্য ব্যাধি প্রাথমিক পর্যায়ে শনাক্ত হলে রোগীর মৃত্যুঝুঁকি কমে। তবে বেশি দেরি করে শনাক্ত হলে ও সঠিক চিকিৎসার আওতায় রোগীকে নেওয়া না হলে ক্যানসার ছড়িয়ে পড়ে পুরো শরীরে। তখন রোগীর মৃত্যু ঘনিয়ে আসে।

ক্যানসারের উপসর্গ একেক মানুষের শরীরে ভিন্নভাবে প্রকাশ পায়। এ কারণে সামান্য কোনো লক্ষণও অবহেলা করা উচিত নয় বলে মত বিশেষজ্ঞদের। যেমন ধরুন, কঠোর পরিশ্রম কিংবা হঠাৎ আঘাত লাগার কারণে হাড়ে ব্যথা বা যন্ত্রণা হওয়া স্বাভাবিক।

তবে কোনো কারণ ছাড়াই যদি দেখেন প্রায়ই আপনি হাড়ের যন্ত্রণায় কাতরাচ্ছেন, তাহলে এটি চিন্তার বিষয়। কারণ এই লক্ষণ হতে পারে ব্লাড ক্যানসারের।

রক্তের ক্যানসারে আক্রান্তের সংখ্যাও বাড়ছে বিশ্বব্যাপী। যে কোনো বয়সের মানুষেরই হতে পারে ব্লাড ক্যানসার। শিশুদের মধ্যেই এ ক্যানসারের ঝুঁকি বেশি।

এই রোগে আক্রান্ত হলে রক্তের মধ্যে থাকা উপাদানগুলো অনিয়ন্ত্রিত গঠন ও বিস্তার হতে থাকে। সে লোহিত রক্তকণিকা হোক বা শ্বেত রক্তকণিকা হোক বা প্লেটলেট।

সাধারণত ব্লাড ক্যানসারকে দু’ভাগে ভাগ করা হয়। একটি হলো অ্যাকিউট বা তীব্র ও অন্যটি হলো ক্রনিক বা দীর্ঘস্থায়ী।

রক্তের ক্যানসারের লক্ষণ কী কী?

১. রক্ত স্বল্পতার জন্য দুর্বলতা
২. খাবারের অরুচি
৩. বুক ধড়ফড়
৪. পায়ে পানি জমে যাওয়া
৫. ত্বক ফ্যাকাসে হয়ে যাওয়া
৬. দীর্ঘদিন জ্বরে ভোগা
৭. অস্বাভাবিক রক্তক্ষরণ
৮. লসিকাগ্রন্থি ফুলে যাওয়া
৯. লিভার ও প্লীহার আকার বেড়ে যাওয়া
১০. ওজন কমে যাওয়া
১১. হাড়ে তীব্র যন্ত্রণা
১২. ঘুমের মধ্যে ঘেমে যাওয়া ইত্যাদি।

এসব লক্ষণ দেখলে দ্রুত পরীক্ষা করান ও চিকিৎসকের পরামর্শ নিন। রক্তের ক্যানসারের ধরন নির্ণয় করার পর চিকিৎসার বিভিন্ন পদ্ধতি প্রয়োগ করেন চিকিৎসক।

এক্ষেত্রে ক্যানসারের ধরন বুঝে রোগীকে কেমোথেরাপি, ইমিউনোথেরাপি, রেডিয়োথেরাপি ইত্যাদি দেওয়া হয়। আবার কিছু ক্ষেত্রে সম্পূর্ণ রোগ নিরাময়ের জন্য অস্থিমজ্জা প্রতিস্থাপনও করা হয়।

সূত্র: ব্লাড ক্যানসার.অর্গ.ইউকে

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....