সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১১:১৩ পূর্বাহ্ন

মালয়েশিয়ার সাধারণ নির্বাচন

রিপোর্টারের নাম
  • সময় : রবিবার, ২০ নভেম্বর, ২০২২
  • ১০ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক: সদ্য অনুষ্ঠিত মালয়েশিয়ার নির্বাচনে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারায় ঝুলন্ত থেকে গেলো সরকার গঠনের বিষয়টি। এমন পরিস্থিতিতে নতুন কেন্দ্রীয় সরকারের জন্য রাজনৈতিক দলগুলোকে জোট গঠনের আদেশ দিয়েছেন দেশটির রাজা সুলতান আবদুল্লাহ।

স্থানীয় সময় রোববার (২০ নভেম্বর) দুপুর ১টা ১৫ মিনিটে ইস্তানা নেগারায় ইসি চেয়ারম্যান তান শ্রী আব্দুল গনি সালেহ ১৫তম সাধারণ নির্বাচনের ফলাফল হস্তান্তরের পর এ আদেশ দেন রাজা। সোমবার দুপুর ২টার মধ্যে ওই জোটগুলোকে প্রধানমন্ত্রী প্রার্থীর নাম জানানোর আদেশও দেন সুলতান আবদুল্লাহ।

রয়্যাল হাউজহোল্ডের নিয়ন্ত্রক আহমেদ ফাদিল শামসুদ্দিন বলেন, নির্বাচন কমিশন রাজাকে জানিয়েছে- কোনো রাজনৈতিক দল নতুন সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

তিনি বলেন, এক্ষেত্রে রাজার পক্ষ থেকে সংসদের নিম্নকক্ষের স্পিকার আজিজান হারুনের সহযোগিতা চাওয়া হয়েছে। আজিজান হারুনের মাধ্যমে নবনির্বাচিত জনপ্রতিনিধি জোটের পক্ষ থেকে নির্বাচিত প্রধানমন্ত্রী প্রার্থীর নাম রাজভবনে জমা দিতে হবে।

দেশটির ফেডারেল সংবিধানের অনুচ্ছেদ ৪০ এর ২ (ক) ও অনুচ্ছেদ ৪৩ এর ২ (ক) অনুসারে, রাজার ডিক্রি ও নতুন ফেডারেল সরকার গঠনের মাধ্যমে প্রধানমন্ত্রী নিয়োগের সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

যদি পাকাতান হারাপান (পিএইচ) ২২২টি আসনের মধ্যে ১১২টি আসন পায়, তাহলে জোটের চেয়ারম্যান আনোয়ার ইব্রাহিম হবেন মালয়েশিয়ার ১০ম প্রধানমন্ত্রী।

অন্যদিকে, পেরিকটান ন্যাশনাল যদি ১১২টি আসন পায় তাহলে এটির চেয়ারম্যান ও পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়ার (পিপিবিএম) প্রেসিডেন্ট মুহিউদ্দিন ইয়াসিন আবারও প্রধানমন্ত্রী হবেন।

রোববার (২০ নভেম্বর) সকালে পাগোহ এমপি মুহিউদ্দিন, পাস সভাপতি হাদি আওয়াং ও জিপিএস চেয়ারম্যান আবাং জোহারি ওপেংয়ের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেছেন। বৈঠকের পর মুহিউদ্দিন বলেছেন, শিগগিরই নতুন কেন্দ্রীয় সরকার গঠন করা হবে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....