শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ১২:৫৯ পূর্বাহ্ন

বিশ্বের প্রথম ফোল্ডেবল আইফোন!

রিপোর্টারের নাম
  • সময় : শনিবার, ১৯ নভেম্বর, ২০২২
  • ১৫ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক: স্যামসাং, শাওমি, ওয়ানপ্লাসের ভাঁজকরা ফোন বেশ জনপ্রিয়তা পেয়েছে অল্প দিনেই। তবে ভাঁজকরা আইফোনের স্বপ্ন দেখেন আইফোনপ্রেমীরা। অ্যাপলের আইফোন নিয়ে বিশ্বে রয়েছে এক বাড়তি উন্মাদনা। সেই পালে আর একটু হাওয়া লাগালো ভাঁজকরা আইফোনের খবর।

তবে আইফোন নির্মাতা অ্যাপল এখনো এমন কোনো খবর জানায়নি যে তারা ফোল্ডেবল আইফোন তৈরি করছে। কিংবা ভবিষ্যতে কবে আসবে তাদের ফোল্ডেবল আইফোন সে নিয়েও কোনো তথ্য জানা যায়নি। অনেকেই ভাবছেন তাহলে কোন ফোল্ডেবল আইফোনের কথা বলা হচ্ছে!

সম্প্রতি এক চীনা ইউটিউবার একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানেই দেখা মিলেছে ফোল্ডেবল আইফোনের। তার দাবি, এটিই আইফোনের ফোল্ডেবল মডেল, যার নাম iPhone V। তিনি আরও দাবি করেছেন, iPhone X এর ইন্টারনাল কম্পোনেন্ট এবং মটোরোলা আরএজেডআর (Motorola RAZR) এর ফোল্ডেবল চ্যাসিস ব্যবহার করে নির্মিত হয়েছে iPhone V ফোনটি। পাশাপাশি তিনি আরও দাবি করেছেন, এই ফোল্ডেবল আইফোন বা অনুরূপ মডেলটি তৈরি করেছেন তিনি নিজেই।

চীনা এই ইউটিউবার পেশায় একজন ইঞ্জিনিয়ার। এই ফোল্ডেবল আইফোনটি তৈরি করতে তিনি বিভিন্ন হিঞ্জ টাইপ টেস্ট করে দেখেছেন, যাতে শেষ পর্যন্ত মটোরোলা আরএজেডআর-এর চ্যাসিসে পৌঁছনো যায়। তিনি আইফোনের স্ক্রিন ডিলেমিনেট করে, একটি স্পিকার, ওয়্যারলেস চার্জিং, ম্যাগসেফ উপাদান এবং আসল ব্যাটারি সরিয়ে ফেলেছেন।

একটি ১০০০ মিলিয়াম পার আওয়ার ব্যাটারি ব্যবহার করেছেন ফোনটিতে। যাতে সামান্য জায়গায়তে এটিকে বসানো যায়। এই আইফোনটির টাচ অন্যান্য আইফোনের মতোই কাজ করছিল। ফোল্ডেবল স্ক্রিনটি যাতে টাচের সঙ্গে সঙ্গে উত্তম উপায়ে কাজ করে, তা নিশ্চিত করতে ইঞ্জিনিয়ার জেলব্রেকের মাধ্যমে কাস্টম সফটওয়্যার ইনস্টল করেন।

এছাড়াও তিনি একটি ডিলেমিনেটেড বা একাধিক স্তরে বিভক্ত আইফোন স্ক্রিন ব্যবহার করেছেন, যা শুধু একটি নির্দিষ্ট কোণে বাঁকতে পারে। স্ক্রিনের চারপাশটা ঠিক যেখানে বেন্ড করছে, সেখানে কিন্তু চ্যাসিসকে স্পর্শ করছে না। তিনি আরও দেখিয়েছেন, ডিসপ্লেটি যে কোনো সময় ডিভাইস থেকে পপ আউট করা যাবে।

পুরো প্রক্রিয়াটি ‘সায়েন্টিফিক অ্যান্ড টেকনোলজিক্যাল অ্যাসথেটিক্স’ নামের ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছে। সেখানে গিয়ে যে কেউ দেখে নিতে পারবেন ফোল্ডেবল আইফোনটি। ভিডিওটি এখন পর্যন্ত ৫ লাখের বেশি বার দেখা হয়েছে। চ্যানেলটিতে সাবস্ক্রাইবার রয়েছে ৭৩ হাজার ৯০০। পুরো কাজটি করতে তার সময় লেগেছে ৩০০ দিন।

সূত্র: এন গ্যাজেট, এনডিটিভি

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....