মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৪:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রাক্তন ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগ উঠেছে সহকারী প্রক্টরের নেইমারকে ছাড়াই জয় ব্রাজিলের ‘বিএনপি উচ্ছৃঙ্খলতা করলে বরদাশত করা হবে না’- রাসিক মেয়র ছোট্ট স্বপ্নের গল্পপাঠের আসর ১১নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতির পিতার মৃত্যুতে রাসিক মেয়রের শোক ঢাকা থেকে নৌকা নিয়ে বাঘায় পৌঁছে ফুলে ফুলে সিক্ত হলেন-পিন্টু গোদাগাড়ীর সুলতানগঞ্জ পোর্টে কাস্টমস কার্যক্রম চালুকরণ বিষয়ে মতবিনিময় রাজশাহী মহানগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদকের দাদীর মৃত্যুতে শোক শিবগঞ্জে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে শীতকালীন শাক-সবজির বীজ বিতরণ রাসিক মেয়রের সাথে প্যারা কমান্ডো ব্রিগেড কমান্ডারের সৌজন্য সাক্ষাৎ

নগর স্বাস্থ্য কেন্দ্র-১ এ শীতে শিশুর যত্ন বিষয়ক মতবিনিময় সভা

রিপোর্টারের নাম
  • সময় : শনিবার, ১৯ নভেম্বর, ২০২২
  • ১৫ দেখেছেন

নিজস্ব প্রতিবেদক: শীতে শিশুরা সর্দি, কাশি, গলাব্যথা, জ্বর, নিউমোনিয়ায় বেশি আক্রান্ত হয়। সে কারণে শিশুদের ঠাণ্ডা বাতাস এবং ধুলাবালি থেকে দূরে রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। শনিবার রাজশাহী সিটি কর্পোরেশনের নগর স্বাস্থ্য কেন্দ্র- ১ এ স্থানীয় নারীদের সাথে বৈঠকে এ পরামর্শ দেন চিকিৎসক ডা. তামান্না ফেরদৌস।

এ মৌসুমে শিশুদের সুস্থ রাখতে তিনি ৪টি পরামর্শ দেন-

১. বিশেষ করে সকালে ও সন্ধ্যার পর শিশুকে গরম কাপড় পরিয়ে রাখত হবে। গরমে ঘেমে যেনো শিশুর ঠাণ্ডা লেগে না যায় সেজন্য সুতি কাপড়ের ওপর তাকে গরম কাপড় পরানো উচিত।

২. যতটা সম্ভব শিশুদের জনসমাগমপূর্ণ জায়গায় কম নেওয়া ভালো। তাদের তোয়ালে-গামছা আলাদা হওয়া উচিত।

৩. কুসুম গরম পানি পান ও ব্যবহার করতে হবে। তবে হালকা গরম পানি দিয়ে শীতেও শিশুকে প্রতিদিন গোসল করানো যাবে।

৪. ডিম, মিষ্টিকুমড়া, গাজরসহ শীলকালীন সবজিসহ পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। ঠাণ্ডা খাবার দেয়া যাবে না।

৫. সমস্যা বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

স্বেচ্ছাসেবি তরুণদের সংগঠন Beauty of Diversity’র উদ্যোগে এই মতিবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে স্বাস্থ্যকেন্দ্রের ফিল্ড সুপারভাইজার সফিকুল ইসলাম বলেন, শীতে নদীর বাঁধসংলগ্ন নিম্ন আয়ের পরিবার ও তাদের শিশুদের বেশি কষ্ট হয়। তাদের জন্য নামমাত্র মূল্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে নগর স্বাস্থ্য কেন্দ্র।

সম্প্রতি ব্রিটিশ কাউন্সিল ও সিসিডি বাংলাদেশের সহযোগিতায় লিড বাংলাদেশ প্রকল্পের আওতায় রাজশাহীর ২০টি এলাকার ৫ শতাধিক তরুণ প্রশিক্ষণ পেয়েছেন। তারা স্থানীয় সরকার ও বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে সহযোগী হিসেবে টেকসই উন্নয়ন উভীষ্ট-১৬ বিষয়ে সামাজিক উদ্যোগ কর্মসূচি (স্যাপ) বাস্তবায়নে কাজ করছেন।

 

 

 

 

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....