মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৪:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রাক্তন ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগ উঠেছে সহকারী প্রক্টরের নেইমারকে ছাড়াই জয় ব্রাজিলের ‘বিএনপি উচ্ছৃঙ্খলতা করলে বরদাশত করা হবে না’- রাসিক মেয়র ছোট্ট স্বপ্নের গল্পপাঠের আসর ১১নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতির পিতার মৃত্যুতে রাসিক মেয়রের শোক ঢাকা থেকে নৌকা নিয়ে বাঘায় পৌঁছে ফুলে ফুলে সিক্ত হলেন-পিন্টু গোদাগাড়ীর সুলতানগঞ্জ পোর্টে কাস্টমস কার্যক্রম চালুকরণ বিষয়ে মতবিনিময় রাজশাহী মহানগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদকের দাদীর মৃত্যুতে শোক শিবগঞ্জে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে শীতকালীন শাক-সবজির বীজ বিতরণ রাসিক মেয়রের সাথে প্যারা কমান্ডো ব্রিগেড কমান্ডারের সৌজন্য সাক্ষাৎ

দোহায় এক টুকরো ব্রাজিল!

রিপোর্টারের নাম
  • সময় : শনিবার, ১৯ নভেম্বর, ২০২২
  • ৯ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক : আল আরাবি স্পোর্টস ক্লাব যেন কাতারের বুকে এক টুকরো ব্রাজিল। এই স্পোর্টস ক্লাব প্রাঙ্গনে পা রাখলে চারদিকে মিলবে ব্রাজিলের স্বাদ। এই ক্লাবের মাঠেই নেইমারদের অনুশীলন করাবেন তিতে।

নেইমাররা আজ রাতে কাতারে এসে পৌছাবে। আগামীকাল থেকে আল আরাবি স্পোর্টস ক্লাব মাঠ নেইমারদের পদচারণা পড়বে। নেইমারদের আসার আগেই কাতারের বুকে এক খন্ড ব্রাজিল পরিদর্শন করেছে বিশ্বকাপ কাভার করতে আসা সাংবাদিকরা।

আল আরাবি স্পোর্টস ক্লাব প্রাঙ্গন ব্রাজিলের বেস ক্যাম্প। ফিফা ও স্বাগতিক কাতার এই ভেন্যু ব্রাজিলকে নিশ্চিত করার পর ব্রাজিল কনফেডারেশন তাদের মতো করে এটি সাজিয়ে নিয়েছে। ব্রাজিলের মিডিয়া ম্যানেজারের দেওয়া তথ্য অনুযায়ী, দুই মাসের বেশি সময় নিয়ে তারা এই ডেকোরেশনের কাজ করেছে।

ইড দেয়ালে দেয়ালে ব্রাজিলের পতাকা। গ্র্যান্ড হামাদ স্টেডিয়ামের সবুজ আর্টিফিশিয়াল টার্ফের সঙ্গে ব্রাজিলের পতাকা সম্বলিত সাইড বেঞ্চ। অনুশীলন ভেন্যু হলেও ম্যাচের মতোই দুইটি সাইড বেঞ্চ, যেখানে পচিশ করে পঞ্চাশ জন বসতে পারবেন। অনুশীলন স্টেডিয়াম হলেও রয়েছে কয়েক হাজার আসন বিশিষ্ট গ্যালারী। সেই গ্যালারীর এক অংশ ব্রাজিলের রঙে রঙিন।

এই কমপ্লেক্সের সবচেয়ে মনোমুগ্ধকর জায়গা ড্রেসিংরুম। সেখানে নেইমারদের অনুপ্রাণিত করতে ব্রাজিল কনফেডারেশন ১৯৫৮-২০০২ পর্যন্ত পাঁচ বিশ্বকাপ ট্রফি এক দেয়ালে এনেছে। সবার মাঝে রয়েছে ঐতিহাসিক মুহুর্ত, ১৯৭০ ট্রফি। প্রথম দল হিসেবে তিনবার বিশ্বকাপ জেতার ক্ষণ। ফুটবলের কালোমানিক খ্যাত পেলের জুলেরিমে ট্রফি গ্রহণের ছবিটি বর্তমান ব্রাজিল দলকে অনুপ্রাণিত করবে বহুগুণে।

দেয়ালের এক প্রান্তে যেমন ইতিহাস অন্যপ্রান্তে রযেছে বর্তমান। কাতার বিশ্বকাপের মূল পর্বে আসতে পার হতে হয়েছে বাছাইয়ের বাধা। সেই বাছাইয়ের ম্যাচগুলোর ফলাফল এবং খেলোয়াড় তালিকা সেখানে সজ্জিত। শুধু একাদশই নয়, বদলি খেলোয়াড়দেরও নাম রয়েছে।

আগামীকাল থেকে নেইমাররা অনুশীলনের আগে ও পরে যেখানে বসবেন সেই ড্রেসিংরুমও সাজানো গোছানো থাকবে। বিশ্বকাপ স্কোয়াডে থাকা প্রত্যেক খেলোয়াড়ের ছবি দিয়ে আলাদা আলাদা আসন। ড্রেসিংরুমেই এক অংশে স্টীমবাথ ও টয়লেট। বিশ্বকাপের মাঠে যাওয়ার আগে নেইমাররা প্রস্তুত হবেন এই অনুশীলন ভেন্যু থেকেই। ফ্লাডলাইট সম্পন্ন অনুশীলন মাঠ যেমন রয়েছে তেমনি আছে দুটি সুবিশাল জিম।

নেইমারদের অনুশীলন পরিকল্পনা সাজানোর জন্য তিতের কোচিং স্টাফদের রয়েছে কয়েকটি কক্ষ। সেই কক্ষগুলোও স্বয়ংসম্পূর্ণ। কোচিং স্টাফদের মিনি বৈঠকের ব্যবস্থার পাশাপাশি প্রিন্টিং মেশিন, টেলিভিশন সকল কিছুই রয়েছে।

ব্রাজিলের এই অনুশীলন ভেন্যু ঘুরে দেখতেই কয়েকশ সাংবাদিক হাজির। আগামীকাল থেকে যখন নেইমাররা অনুশীলন করবেন তখন এই সংখ্যা বাড়বে বহুগুণে। ব্রাজিল টিমের পক্ষ থেকে স্টেডিয়াম কমপ্লেক্সে করা হয়েছে একটি মিডিয়া ট্রিবিউনও। সেখানে দেড়শ সাংবাদিকের রয়েছে কাজ করার পরিবেশ। এই কক্ষও ব্রাজিল কনফেডারেশনের লোগো দিয়ে অঙ্কিত। সব মিলিয়ে আল আরাবি স্পোর্টস ক্লাব প্রাঙ্গন যেন কাতারে এক টুকরো ব্রাজিল !

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....