শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৬:৫৫ অপরাহ্ন

ঢাবি অধিভুক্ত সাত কলেজের সমার্বতন আজ

রিপোর্টারের নাম
  • সময় : শনিবার, ১৯ নভেম্বর, ২০২২
  • ১০ দেখেছেন

নিউজ ডেস্ক


ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটরা তৃতীয়বারের মতো সমাবর্তনে অংশগ্রহণ করতে যাচ্ছেন। শনিবার বেলা ১১টা ৫৫ মিনিটে আচার্যের শোভাযাত্রা হবে। দুপুর ১২টায় শুরু হবে সমাবর্তনের মূল অনুষ্ঠান। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ সভাপতিত্ব করবেন।

সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যঁ তিরোল।তবে এই সমাবর্তনে সরাসরি অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছেন না সাত কলেজের গ্র্যাজুয়েটরা। এলইডি স্ক্রিনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দুই ভেন্যু থেকে মূল অনুষ্ঠানে যুক্ত হবেন তারা। এর মধ্যে ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েটরা অংশ নেবেন ঢাকা কলেজ ভেন্যু থেকে আর ইডেন কলেজ ও বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা অংশ নেবেন ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ঢাবির ৫৩তম সমাবর্তনে এবার অংশ নেবেন ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক। এর মধ্যে অধিভুক্ত সরকারি সাত কলেজের ৭ হাজার ৭৯৬ জন সমাবর্তনে অংশ নেবেন।

জানা গেছে, অধিভুক্ত হওয়ার পর ২০১৮ সালের ৬ অক্টোবর ৫১তম সমাবর্তন, ২০১৯ সালের ৯ ডিসেম্বর ৫২তম সমাবর্তন এবং আজ ৫৩তম সমাবর্তনের অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন সাত কলেজের শিক্ষার্থীরা।

পর্যালোচনায় দেখা গেছে, গতবারের তুলনায় এ বছরের সমাবর্তনে সাত কলেজ শিক্ষার্থীদের অংশগ্রহণ কমেছে। ৫২তম সমাবর্তনে অধিভুক্ত সাত কলেজের ১০ হাজার ৪৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন। আর এবার ৫৩তম সমাবর্তনে অংশ নেবেন ৭ হাজার ৭৯৬ জন। সে হিসাবে এবছর অংশগ্রহণ কমে এসেছে প্রায় ২২ শতাংশ। আর ৫১তম সমাবর্তনে আলাদাভাবে সাত কলেজের কতজন অংশ নিয়েছেন সে তথ্য পাওয়া যায়নি।

সাত কলেজের শিক্ষার্থীরা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিমুখী নীতির কারণেই সমাবর্তনে অংশগ্রহণ করতে আগ্রহ হারাচ্ছেন তারা। যদিও ডিজিটাল সমাবর্তন বয়কট ও আলাদা সমাবর্তনের দাবিতে গত বৃহস্পতিবার মানববন্ধন করেছেন সাত কলেজের শিক্ষার্থীদের একাংশ।


প্রসঙ্গনিউজ/জে.সি

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....