সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১১:৫৯ পূর্বাহ্ন

পাকিস্তান আফগানিস্তান চীনকে ছাড়াই ভারতের ‘নো মানি ফর টেরর’ বৈঠক

রিপোর্টারের নাম
  • সময় : শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২
  • ৮ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক : সন্ত্রাসে অর্থের জোগান রুখতে ‘নো মানি ফর টেরর’ শীর্ষক একটি বৈঠকের আয়োজন করছে ভারত। ৭২টি দেশ ও সন্ত্রাস দমনের সঙ্গে যুক্ত ১৫টি সংস্থা ওই বৈঠকে যোগ দিতে সম্মত হয়েছে। তবে সন্ত্রাস ইস্যুতে ভারতের মূল মাথাব্যথা পাকিস্তান ও আফগানিস্তান এ বৈঠকে থাকছে না। আর বৈঠকের প্রস্তাবে সাড়া দেয়নি চীনও।

ভারতের অভিযোগ, সন্ত্রাসে টাকা জুগিয়ে ভারতকে অস্থির করে তোলার পেছনে ভূমিকা রয়েছে পাকিস্তানের। আর আফগানিস্তানের বিরুদ্ধে অভিযোগ মাদক ব্যবসা থেকে অর্জিত অর্থের মাধ্যমে সন্ত্রাসের নেটওয়ার্ক চালিয়ে যাওয়ার। চীনের বিরুদ্ধে অভিযোগ, সন্ত্রাস প্রশ্নে আন্তর্জাতিক মঞ্চে প্রায়ই পাকিস্তানের পাশে দাঁড়ায় দেশটি।

ভারতীয় পত্রিকা আনন্দবাজার বলছে, পাকিস্তানকে ওই বৈঠকের আমন্ত্রণ জানানো হয়নি। আর আফগানিস্তানের তালেবান সরকারকে এখনও স্বীকৃতি দেয়নি নয়াদিল্লি। সুতরাং দেশটিকে আমন্ত্রণ জানানোর কোনো প্রশ্নই নেই।

ভারত বলছে, দেশে জঙ্গি হামলার ঘটনা কমলেও নতুন নতুন পদ্ধতিতে টাকা পাঠাচ্ছে সন্ত্রাসীরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমের ওপর নজরদারি বিষয়েও আলোচনা হবে বৈঠকে। বলা হচ্ছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে  ‘ক্রাউড ফান্ডিং’ বা কোনো একটি কারণ দেখিয়ে জনগণের কাছ থেকে অর্থ সংগ্রহের চেষ্টা লক্ষ করা যাচ্ছে। সেই অর্থ অনেক সময়েই সন্ত্রাসবাদী কার্যকলাপে ব্যবহার হচ্ছে। তাই এ মাধ্যমের ওপর নজরদারি প্রয়োজন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....