মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৩:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রাক্তন ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগ উঠেছে সহকারী প্রক্টরের নেইমারকে ছাড়াই জয় ব্রাজিলের ‘বিএনপি উচ্ছৃঙ্খলতা করলে বরদাশত করা হবে না’- রাসিক মেয়র ছোট্ট স্বপ্নের গল্পপাঠের আসর ১১নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতির পিতার মৃত্যুতে রাসিক মেয়রের শোক ঢাকা থেকে নৌকা নিয়ে বাঘায় পৌঁছে ফুলে ফুলে সিক্ত হলেন-পিন্টু গোদাগাড়ীর সুলতানগঞ্জ পোর্টে কাস্টমস কার্যক্রম চালুকরণ বিষয়ে মতবিনিময় রাজশাহী মহানগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদকের দাদীর মৃত্যুতে শোক শিবগঞ্জে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে শীতকালীন শাক-সবজির বীজ বিতরণ রাসিক মেয়রের সাথে প্যারা কমান্ডো ব্রিগেড কমান্ডারের সৌজন্য সাক্ষাৎ

নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন ন্যান্সি পেলোসি

রিপোর্টারের নাম
  • সময় : শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২
  • ১০ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ও শক্তিশালী ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি দলের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। ৮২ বছর বয়সী ন্যান্সি পেলোসি প্রায় দুই দশক ধরে মার্কিন প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটদের নেতৃত্ব দিয়ে আসছেন। প্রতিনিধি পরিষদের প্রথম এই নারী স্পিকার এবার নেতৃত্বের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন।

তবে ন্যান্সি পেলোসি কংগ্রেসের নিম্ন কক্ষে তার ক্যালিফোর্নিয়া রাজ্যের প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন। রিপাবলিকান কেভিন ম্যাকার্থি নতুন কংগ্রেসে স্পিকার হওয়ার লড়াইয়ে জিতেছেন এবং পেলোসির স্থলাভিষিক্ত হবেন বলে জানা গেছে।

মধ্যবর্তী নির্বাচনে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ ফিরে পেলো রিপাবলিকানরা। ২১৮টি আসনে দলটির প্রার্থীরা জয়ী হয়েছেন। প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পেতে কংগ্রেসের ৪৩৫ আসনের মধ্যে ২১৮টি আসন প্রয়োজন।

নিম্নকক্ষের ঘোষিত সর্বশেষ ফলাফল অনুযায়ী রিপাবলিকানরা ২১৮টি এবং ডেমোক্র্যাটরা ২০৯টি আসনে জয়ী হয়েছে।

বৃহস্পতিবার চেম্বারে এক বিবৃতিতে পেলোসি বলেন, ‘আমি কখনই ভাবিনি আমি কোনও দিন গৃহিণী থেকে হাউজ স্পিকার হয়ে যাবো’।

তিনি আরও বলেন, ‘আমি পরবর্তী কংগ্রেসে গণতান্ত্রিক নেতৃত্বের জন্য পুনঃনির্বাচন চাইবো না। একটি নতুন প্রজন্মের জন্য গণতান্ত্রিক ককাসে নেতৃত্ব দেওয়ার সময় এসেছে’।

পেলোসি জানুয়ারি পর্যন্ত স্পিকার হিসেবে দায়িত্ব পালন করবেন যখন একটি নতুন কংগ্রেস দায়িত্ব নেবে। ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত তিনি ১৯৮৭ সালে প্রথম যে আসন গ্রহণ করেছিলেন সেখানেই থাকবেন।

নিউইয়র্কের কংগ্রেসম্যান হাকিম জেফরিস ব্যাপকভাবে হাউজে শীর্ষ ডেমোক্র্যাট নেতৃত্বের পদ গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। এটি হলে মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ কংগ্রেস নেতা হবেন তিনি।

সূত্র: বিবিসি

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....