শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০১:০৭ পূর্বাহ্ন

গোটা ভারতে একই চার্জার ব্যবহারের উদ্যোগ

রিপোর্টারের নাম
  • সময় : শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২
  • ১১ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক : ল্যাপটপ, মোবাইলসহ আরও কিছু ডিভাইসের জন্য সিঙ্গেল চার্জার তৈরি করতে রাজি হয়েছে ভারতের বৈদ্যুতিক ডিভাইস তৈরি করা প্রতিষ্ঠানগুলো। ই-বর্জ্যের কথা মাথায় রেখে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, এতে শুধু ই-বর্জ্যই কমবে না, ডিভাইস চার্জ করার ক্ষেত্রেও সুবিধা হবে।

যদিও এখন পর্যন্ত চার্জারের প্যাটার্ন চূড়ান্ত হয়নি। এ বিষয়ে একটি টাস্কফোর্স গঠন করে শিগগিরই সিদ্ধান্ত নেওয়া হবে।

‘ওয়ান কান্ট্রি ওয়ান চার্জার’ উদ্যোগকে এগিয়ে নিতে ভারতের কেন্দ্রীয় সরকার প্রধান ভূমিকা পালন করেছে। দেশটির উপভোক্তা বিষয়ক সচিব রোহিত কুমার সিংয়ের সভাপতিত্বে টাস্কফোর্সের বৈঠকে এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। এছাড়াও এই বৈঠকে ভারতের এমএআইটি, এফআইসিসিআই, সিআইআই, আইআইটি কানপুর, আইআইটি (বিএইচইউ) এর মতো অনেক শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি পরিবেশ মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় সরকারের মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

মোবাইল, ল্যাপটপ এবং অন্যান্য বৈদ্যুতিক ডিভাইসের জন্য বর্তমানে সবাই ইউএসবি টাইপ সি চার্জার ব্যবহারে একমত হয়েছেন। কিন্তু ফিচার ফোনের জন্য আলাদা চার্জার রাখা যেতে পারে। তবে এখনও কোনো চার্জার চূড়ান্ত হয়নি। এজন্য একটি টিম গঠন করা হয়েছে, যারা শিগগিরই চার্জারের ফরম্যাট চূড়ান্ত করবে।

মূলত ভারত ২০৭০ সালের মধ্যে শূন্য কার্বন নির্গমনের লক্ষ্যে কাজ করছে। এটি সেই পদক্ষেপেরই একটি অংশ। পাশাপাশি চেষ্টা করা হবে যাতে গেজেটস পরিবেশবান্ধব হয়। এক দেশ এক চার্জারে ই-বর্জ্য যেমন কমবে, তেমনি ডিভাইসে ব্যবহৃত বিভিন্ন চার্জারের সমস্যা থেকেও রেহাই দেবে।

 

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....