শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ১২:২৭ পূর্বাহ্ন

মুক্তিযোদ্ধাদের সমাধি সংরক্ষণে ক্রটি : সংশ্লিষ্টদের শাস্তি দাবি

রিপোর্টারের নাম
  • সময় : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
  • ১৪ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক : শহীদ মুক্তিযোদ্ধা এবং অন্যান্য বীর মুক্তিযোদ্ধাদের সমাধিস্থল সংরক্ষণের ওপর গুরুত্ব আরোপ করে সমাধির বাউন্ডারি নির্মাণ ও নামফলক স্থাপনে ক্রটিগুলো শনাক্ত করে প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিদের দায়িত্বে অবহেলার জন্য কারণ দর্শানোর নোটিশ পাঠানোসহ আইনগত শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার বিষয়ে মতামত ব্যক্ত করা হয়েছে। এছাড়া নামফলক নির্মাণ প্রকল্পটি কমনওয়েলথ ওয়ার সিমেট্রির আদলে পুনর্বিন্যস্ত করার সুপারিশ করা হয়।

একাদশ জাতীয় সংসদের ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৩২তম বৈঠকে বৃহস্পতিবার (১৭ নভেম্বর) এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম এবং মোছলেম উদ্দিন আহমদ অংশগ্রহণ করেন।

বৈঠকে রাজধানী সুপার মার্কেট উন্নয়ন এবং গুলিস্তান শপিং কমপ্লেক্স বিষয়ে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট ও ডেভলপারের সঙ্গে চুক্তি বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের আওতাভুক্ত গুলিস্তান শপিং কমপ্লেক্স ভবনে যারা চুক্তির শর্ত ভঙ্গ করে দোকান পরিচালনা এবং অবৈধভাবে মামলা দায়ের করে হয়রানির চেষ্টা করছেন তাদেরকে উচ্ছেদ করে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। সেই সঙ্গে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মামলা পরিচালনাকারী আইনি উপদেষ্টার নিয়োগপত্রটি অবিলম্বে বাতিল করার সুপারিশ করা হয়।

‘অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন’ শীর্ষক বীরনিবাস নির্মাণ প্রকল্পটি স্থানীয় পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তারা মনিটর করবেন এবং ভিজিট বই সংরক্ষণ করবেন এ মর্মে কমিটির মতামত দেওয়া হয়।

গত বৈঠকের সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনায় দেশের কয়েকটি এলাকায় বীর মুক্তিযোদ্ধাদের সমাধির নামফলকের লেখা মুছে যাওয়া এবং সমাধির দেয়াল ভেঙ্গে পড়ার ব্যাপারে সরেজমিনে তদন্ত করে রিপোর্ট দেওয়ার জন্য এর আগে গঠিত সাব-কমিটি বাতিল করে সংসদীয় কমিটির সদস্যদের সমন্বয়ে নতুন সাব-কমিটি গঠনের সিদ্ধান্ত হয় আজকের বৈঠকে।

বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....