মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৪:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রাক্তন ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগ উঠেছে সহকারী প্রক্টরের নেইমারকে ছাড়াই জয় ব্রাজিলের ‘বিএনপি উচ্ছৃঙ্খলতা করলে বরদাশত করা হবে না’- রাসিক মেয়র ছোট্ট স্বপ্নের গল্পপাঠের আসর ১১নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতির পিতার মৃত্যুতে রাসিক মেয়রের শোক ঢাকা থেকে নৌকা নিয়ে বাঘায় পৌঁছে ফুলে ফুলে সিক্ত হলেন-পিন্টু গোদাগাড়ীর সুলতানগঞ্জ পোর্টে কাস্টমস কার্যক্রম চালুকরণ বিষয়ে মতবিনিময় রাজশাহী মহানগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদকের দাদীর মৃত্যুতে শোক শিবগঞ্জে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে শীতকালীন শাক-সবজির বীজ বিতরণ রাসিক মেয়রের সাথে প্যারা কমান্ডো ব্রিগেড কমান্ডারের সৌজন্য সাক্ষাৎ

তুরস্কের এক ব্যক্তিকে আট হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত

রিপোর্টারের নাম
  • সময় : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
  • ১০ দেখেছেন

নিউজ ডেস্ক


সাজাপ্রাপ্ত ওই ব্যক্তির নাম আদনান ওকতার। বর্তমানে তার বয়স ৬৬ বছর। তিনি তুরস্কের বিতর্কিত ইসলামিক প্রচারক ও বিভিন্ন ধর্মীয় গ্রন্থের লেখক। তার আরও কয়েকটি নাম রয়েছে- যেমন: আদনান হোকা, হারুন ইয়াহিয়া ও সামি ওলকুন।

টেলিভিশনে নিজেকে মুসলিম মতাদর্শ প্রচারক আখ্যা দিতেন তিনি। ‘এ নাইন টিভি’ নামে তার নিজস্ব একটি চ্যানেল রয়েছে। এতে তিনি সৃষ্টিবাদ ও রক্ষণশীল মূল্যবোধের প্রচারের দাবি করতেন। আর সেসব আলোচনার ফাঁকে চড়া মেকআপ ও স্বল্প পোশাক পরা সুন্দরী নারীদের সঙ্গে নাচও করতেন তিনি প্রকাশ্যে। এই নারীদের তিনি আদর করে নিজের ‘বিড়ালছানা’ বলেও ডাকতেন। ভিসিস ম্যাগাজিন তাকে ‘তুরস্কের সবচেয়ে কুখ্যাত ধর্মীয় নেতা’ হিসেবে বর্ণনা করেছেন।

এবার দেশটির একটি আদালত তাকে আট হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দিয়েছেন। বুধবার এই রায় দেওয়া হয়।
জানা গেছে, ২০২১ সালে ৬৬ বছর বয়সী এই বৃদ্ধকে যৌন নিপীড়ন, নাবালিকাদের যৌন নির্যাতন, জালিয়াতি এবং রাজনৈতিক ও সামরিক গুপ্তচরবৃত্তিসহ কয়েকটি অপরাধের জন্য এক হাজার ৭৫ বছরের সাজা দেওয়া হয়েছিল।

কিন্তু উচ্চ আদালতে সেই রায় বাতিল করা হয়। পুনঃবিচারে ইস্তাম্বুলের উচ্চ আদালত যৌন নির্যাতনসহ বেশ কয়েকটি অভিযোগে ওকতারকে আট হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দেন। এছাড়া আরও ১০ জন সন্দেহভাজনকে আট হাজার ৬৫৮ বছরের কারাদণ্ড দিয়েছেন ওই আদালত। সূত্র: মিডল ইস্ট আই, ডেইলি সাবাহ, দ্য টেলিগ্রাফ, সাউথ চায়না মর্নিং পোস্ট


প্রসঙ্গনিউজ/জে.সি

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....