বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০২:৫৩ অপরাহ্ন

যে গ্রামের বানরেরা ৩২ একর জমির মালিক

রিপোর্টারের নাম
  • সময় : বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২
  • ১৮ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক :ভারতের এক গ্রামে মানুষের পাশাপাশি স্বাচ্ছন্দ্যে বসবাস করে ১০০ বানরের দল। ভারতের মহারাষ্ট্র রাজ্যের একটি ছোট গ্রাম হলো উপলা।

সেখানকার বাসিন্দারা বানরকে এতো বেশি সম্মান করে যে তারা পশুদের নামে নিজেদের জমি রেজিস্ট্রি করে দিয়েছে।

সেখানকার মানুষের কাছে কৃষিজমি অত্যন্ত মূল্যবান। বিভিন্ন স্থানে মানুষের মধ্যে জমির বিরোধ খুবই সাধারণ। তবে উপলা গ্রাম এদিক দিয়ে দৃষ্টান্ত সৃষ্টি করেছে।

এই গ্রামের বাসিন্দা সংখ্যা প্রায় ১৬০০ জন। আর তাদের সঙ্গেই মিলেমিশে বাস করছে ১০০টি রিসাস ম্যাকাক। শুধু উপলাবাসীই নয়, ভারতীয়রা বানরদের প্রতি অতি ভক্তিশীল।

বানরদেরকে খাওয়ানো, বিভিন্ন আচার-অনুষ্ঠানে তাদের অন্তর্ভুক্ত করা’সহ বিভিন্ন কর্মকাণ্ডে তাদেরকে রাখেন ভারতীয়রা। তবে উপলাবাসী নিজেদের ৩২ একর জমি বানদের নামে লিখে দিয়ে নজির সৃষ্টি করেছেন।

কাগজপত্রে স্পষ্টভাবে উল্লেখ আছে যে, ৩২ একর জমি বানরদের নামে রেজিস্টি করে দেওয়া হয়েছে। তবে কে প্রাণীদের জন্য এই বিধান তৈরি করেছেন তা জানা যায়নি

এ বিষয়ে গ্রামের সরপঞ্চ (প্রধান), বাপ্পা পদওয়াল জানিয়েছেন, গ্রামটি এখন প্রায় ১০০ বানরের আবাসস্থল। দিন দিন তাদের সংখ্যা আরও বাড়ছে।

গ্রামবাসীরা বানরদের জন্য নিবেদিত প্রাণ। যখনই কোনো বানর তাদের দোরগোড়ায় উপস্থিত হয়, তার আপ্যায়নে ব্যস্ত হয়ে পড়েন ওই বাড়ির মালিক। এই গ্রামের অনেক বাসিন্দা বিয়ের অনুষ্ঠানে প্রথমে বানরকে উপহার দেওয়ার প্রথাও অনুসরণ করে।

সূত্রঃ জাগো নিউজ

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....