শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৭:৫০ অপরাহ্ন

যেসব জটিল রোগ সারাবে আমড়া

রিপোর্টারের নাম
  • সময় : বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২
  • ২০ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক: আমড়া আমাদের দেশের একটি সহজলভ্য ফল। এটিকে সবজি হিসেবেও খাওয়া যায়। আমড়া দিয়ে বিভিন্ন উপায়ে সুস্বাদু খাবার তৈরি করা হয়। শুধু তাই নয়, এটি খেলে অনেক রোগও ভালো হয়ে যায়। এবার জেনে নিন আমড়া খেলে যেসব জটিল রোগ দূর হবে।

আমড়া পুষ্টিগুণে ভরা। এতে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন ও ভিটামিন। অন্যান্য বৈশিষ্ট্যের দিক দিয়ে আপেলের চেয়ে কোনো অংশে কম নয় আমড়া। আমড়ায় প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট থাকায় কোষ্টকাঠিন্য, বদহজমের মতো সমস্যা নিয়ন্ত্রণ করে। অরুচি হলে এই ফলের পদ খেয়ে দেখুন। দ্রুত ফিরে আসবে রুচি।

সর্দিকাশি সারাতেও আমড়ার জুড়ি নেই। কারণ এই ফলে প্রচুর ভিটামিন সি আছে। রক্তাল্পতার মতো শারীরিক সমস্যা নিয়ন্ত্রণেও ডায়েটে রাখুন আমড়া।

উচ্চ রক্তচাপ, হৃদরোগের মতো জটিল অসুখকেও দূরে রাখে আমড়ার গুণাগুণ। দাঁত, হাড় ও ত্বকের বিভিন্ন অসুখ দূর করে আমড়া। অন্তঃসত্ত্বা অবস্থায় টক খেতে ইচ্ছে করে অনেকেরই। চিকিৎসকের পরামর্শ নিয়ে সে সময় খেতেই পারেন আমড়া।

বিভিন্ন পুষ্টিবিদরা বার বার বলেন স্থানীয় ফলমূল আমাদের শারীরিক কাঠামো তথা শরীরের অভ্যন্তরীণ সমস্যা নিয়ন্ত্রণে বিশেষ উপকারী। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে আপনার ডায়েটে রাখতেই পারেন আমড়ার মতো সহজলভ্য ফল।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....