শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০১:৪৬ পূর্বাহ্ন

পানিশূন্যতা দূর করতে যেসব ফল খাবেন

রিপোর্টারের নাম
  • সময় : বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২
  • ২০ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক: সুস্থ ও ফিট থাকার জন্য শরীরে হাইড্রেশন বজায় থাকা জরুরি। কিন্তু সবচেয়ে জরুরি যে পানি পান করা, সেকথাই আমরা ভুলে যাই। পানি পানের অসংখ্য উপকারিতা ও প্রয়োজনীয়তা জানা থাকা সত্ত্বেও আমরা এর প্রতি থাকি উদাসীন। শরীরে পানির অভাব হলে দেখা দিতে পারে মাথাব্যথা, ক্লান্তি, লো ব্লাড প্রেসার, ত্বকের সমস্যাসহ আরও অনেক সমস্যা।

শরীর ভেতর থেকে আর্দ্র থাকলে তা সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গকে সঠিকভাবে কাজ করতে এবং শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। তাই পানি পান করা শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং স্বাস্থ্যের জন্য উপকারী।

যদি পানি পান করতে খুব একটা পছন্দ না করেন তাহলে কী করবেন? আপনার জন্যও রয়েছে সমাধান। বিভিন্ন ধরনের ফল খেয়েও আপনি শরীরে পানির ঘাটতি মেটাতে পারবেন। ফলে কেবল ভিটামিন, খনিজ আর এনজাইমই থাকে না, সেইসঙ্গে বেশকিছু ফলে থাকে পর্যাপ্ত পানি। যেগুলো খেলে শরীরে পানির ঘাটতি দূর হয়। জেনে নিন এমন ৫টি ফল সম্পর্কে-

তরমুজ
তরমুজ জনপ্রিয় একটি ফল। এই ফলের প্রায় ৯৬ শতাংশই পানি। বিশেষ করে গ্রীষ্মকালে তৃষ্ণা মেটাতে সাহায্য করে এই ফল। প্রচুর পানি ছাড়াও তরমুজে আরও আছে ভিটামিন এ এবং ভিটামিন সি। এই দুই ভিটামিনই শরীরের জন্য অত্যন্ত দরকারি। সেইসঙ্গে এতে থাকে খুবই কম ক্যালোরি। তাই যারা ওজন কমাতে চাইছেন তাদের জন্য আদর্শ একটি নাস্তা হতে পারে তরমুজ। তরমুজের স্মুদি সকালের খাবার হিসেবে বেশ ভালো হতে পারে। কারণ এটি পেট ভরিয়ে রাখার পাশাপাশি পানির বিকল্প হিসেবেও কাজ করে।

আপেল
আপেলের প্রায় ৮৬ শতাংশই পানি। তাই আপনার শরীরে পানির ঘাটতি পূরণ করার জন্য এটি দারুণ কার্যকরী হতে পারে। আপেল শুধু সুস্বাদুই নয়, এটি এটি নিয়মিত খেলে আপনার হার্ট ভালো থাকবে, রক্তে শর্করার মাত্রা থাকবে নিয়ন্ত্রণে। সকালের খাবারে কিংবা হালকা নাস্তা হিসেবে আপেল রাখতে পারেন। এটি আপনার শরীরে পানির মাত্রা নিয়ন্ত্রণে রাখবে।

পেঁপে
পেঁপের প্রায় ৮৮ শতাংশ হলো পানি। তাই এটি শরীরে পানির ঘাটতি পূরণের অন্যতম উৎস হতে পারে। এতে আরও আছে ভিটামিন এ, সি, ই এবং অ্যান্টিঅক্সিডেন্টস। পেঁপে খেলে তা হার্টের উন্নতি করে, প্রদাহের সঙ্গে লড়াই করে এবং হজমে সাহায্য করে। আপনি চাইলে কয়েক টুকরা পেঁপে এমনিতেই খেতে পারেন বা ফ্রুটস সালাদের সঙ্গে যোগ করেও খেতে পারেন।

 

কমলা
কমলার অনেকগুলো স্বাস্থ্য উপকারিতার মধ্যে একটি হলো এটি শরীরে পানির ঘাটতি মেটাতে কাজ করে। কারণ এতে থাকে পর্যাপ্ত পানি। প্রচুর ভিটামিন সি এবং পটাশিয়াম থাকার কারণে কমলা খেলে তা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কাজ করে। ত্বককে দাগমুক্ত ও ফর্সা করতেও কাজ করে কমলা। এটি বিকেলের নাস্তায় রাখতে পারেন। কমলার জুস খেলেও অনেক উপকারিতা পাবেন।

স্ট্রবেরি
স্ট্রবেরি খেলে অনেকগুলে উপকারিতা পাবেন। এই ফলে আছে পর্যাপ্ত ফাইবার, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি এবং ফোলেট। এসব উপাদান স্বাস্থ্যের জন্য উপকারী। প্রচুর ফাইবার থাকায় স্ট্রবেরি ভালো হজমে সাহায্য করে। এটি শরীরে প্রদাহ দূর করতেও কাজ করে ফলে আপনার হার্টকে ভালো থাকে। স্ট্রবেরি দিয়ে সুস্বাদু স্মুদি তৈরি করতে পারেন বা সালাদা তৈরি করে খেতে পারেন। শরীরে পানির ঘাটতি মেটাতে এই ফল রাখুন খাবারের তালিকায়

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....