শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৮:১৬ অপরাহ্ন

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞায় ভুগছে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

রিপোর্টারের নাম
  • সময় : বুধবার, ২৬ অক্টোবর, ২০২২
  • ১৭ দেখেছেন

প্রসঙ্গ ডেস্কঃ ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কারণে বড় শক্তিগুলো রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে, তাতে বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। আজ বুধবার ঢাকায় জাতীয় প্রেসক্লাবে প্রগতিশীল কলামিস্ট ফোরামের আয়োজনে জাতিসংঘের আঙিনায় শেখ হাসিনা শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

যুদ্ধ বন্ধে জাতিসংঘের দুর্বলতা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘তবে বিশ্ব সংস্থাটি সম্পূর্ণ ব্যর্থ হয়নি। বিশ্বে দারিদ্র্য থেকে মুক্তি, অর্থনৈতিক উন্নতি ও মানবাধিকার প্রতিষ্ঠায় জাতিসংঘ ভূমিকা রেখেছে। তবে যুদ্ধ বন্ধে সংস্থার দুর্বলতা আছে। এর জন্য দায়ী শক্তিশালী রাষ্ট্রগুলো।’ জাতিসংঘকে শক্তিশালী করতে নিরাপত্তা পরিষদের পুনর্গঠন দরকার বলেও উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

দেশে গুম নিয়ে বিভিন্ন মহলে যে তথ্য দেওয়া হয়, তা সঠিক নয় উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘৬৮ জনের গুমের কথা সামনে এসেছে। এর মধ্যে গুম হওয়া দুজনকে পাওয়া গেছে। তারা ভারতে শাস্তিপ্রাপ্ত ব্যক্তি। ফলে গুমের অভিযোগের সংখ্যা দুজন কমেছে। এখন ৬৬ জন হয়েছে।’

আমেরিকায় ‘হাজার হাজার’ মানুষ বন্দুকধারীদের গুলিতে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয় দাবি করে মোমেন বলেন, বাংলাদেশে গত তিন বছরে একটিও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হয়েছে কি না, তা জানা নেই। আর যারা মারা গেছে, তাদের অধিকাংশই অপরাধী বলেও দাবি করেন তিনি।

প্রগতিশীল কলামিস্ট ফোরামের সভাপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তৃতা করেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক মিল্টন বিশ্বাস, সহসভাপতি অধ্যাপক রাশিদ আসকরী, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম রফিকুল ইসলাম, ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস এবং দৈনিক বাংলা ও নিউজ বাংলার পরিচালক (মিডিয়া) মো. আফিজুর রহমান।

সূত্রঃ  আজকের পত্রিকা

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....