শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০২:২৪ পূর্বাহ্ন

‘বিশ্বব্যাংকও এখন বলছে শেখ হাসিনার ব্যাংক নীতি সঠিক ছিল’

রিপোর্টারের নাম
  • সময় : বুধবার, ২৬ অক্টোবর, ২০২২
  • ১৯ দেখেছেন

প্রসঙ্গ ডেস্কঃ দেশে বেশি ব্যাংক অনুমোদন দেওয়ায় প্রথমদিকে বিশ্বব্যাংকসহ যারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমালোচনা করেছিলেন, তারাই এখন বলছে তার ব্যাংক নীতি সঠিক ছিল। আজ বুধবার ঢাকার গুলশানের একটি হোটেলে প্রিমিয়ার ব্যাংকের ২৩ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে এ কথা বলেন ব্যাংকটির চেয়ারম্যান ডা. এইচ বি এম ইকবাল।

ডা. এইচ বি এম ইকবাল বলেন, সে সময় বলা হয়েছিল এত বেশি ব্যাংক অনুমোদন দেওয়ায় দেশের অর্থনীতি ধসে পড়বে, কিন্তু আজকে দেখা যাচ্ছে এই ব্যাংকগুলোর সুফল দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত পৌঁছে গেছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে এই ব্যাংকগুলো শক্তিশালী ভূমিকা পালন করেছে এবং করছে। তাই বিশ্বব্যাংকও এখন শেখ হাসিনার ব্যাংক নীতির প্রশংসা করতে বাধ্য হচ্ছে।

ডা. এইচ বি এম ইকবাল আরও বলেন, ‘করোনার সময়ে অনেক প্রতিষ্ঠান কর্মী ছাঁটাই করেছে, বেতন কমিয়েছে, কিন্তু আমরা তা করিনি। বরং আমরাই দেশের একমাত্র ব্যাংক যারা করোনায় আরও ২০০ নতুন লোকবল নিয়োগ দিয়েছি। সঠিক ব্যাংকিং নীতি এবং ব্যাংকটির তরুণ, পরিশ্রমী ও সৎ কর্মকর্তা কর্মচারীদের কারণেই এটি সম্ভব হয়েছে।’

কর্মকর্তা কর্মচারী এই ব্যাংককে তাদের নিজেদের ব্যাংক মনে করে উল্লেখ করে এইচ বি এম ইকবাল বলেন, যারা এই ব্যাংকে কাজ করে তারা সবাই একটি পরিবার। তাদের এমন অনেক ব্রাঞ্চ আছে যারা একাই ২০০ কোটি টাকার বেশি লাভ করছে। বাংলাদেশের সৌন্দর্য হলো দেশের প্রান্তিক মানুষের ছেলে মেয়েরাও এখন শিক্ষিত হচ্ছে। এরাই ভবিষ্যতের বাংলাদেশের অর্থনীতিকে সমৃদ্ধ করবে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও রিয়াজুল করিম বলেন, গত ৫ বছরে প্রিমিয়ার ব্যাংক ১০০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। শুধু গত ৯ মাসে এই ব্যাংকের মাধ্যমে ১৯ হাজার কোটি টাকার রপ্তানি হয়েছে, যা গত বছরের চেয়ে ৭০ শতাংশ বেশি। দেশের অর্থনীতি ও অন্য ব্যাংকগুলো যেখানে বর্তমানে সংকট মোকাবিলা করছে সেখানে এই ব্যাংক প্রতিটি ক্ষেত্রে প্রবৃদ্ধি অর্জন করেছে।

দেশে প্রিমিয়ার ব্যাংকের রেমিট্যান্স প্রবাহ এবং রপ্তানি প্রবৃদ্ধি বাড়ার কারণে তারা এখন অন্য ব্যাংকগুলোকেও রেমিট্যান্স সহায়তা দিচ্ছে বলে জানান ব্যাংকটির এই কর্মকর্তা। প্রিমিয়ার ব্যাংক যাতে গণমানুষের ব্যাংক হয় সে লক্ষ্যেই তারা এখন কাজ করছেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালনা পরিষদের সদস্য ও সংসদ সদস্য বি এইচ হারুন, মোহাম্মদ ইমরান ইকবাল, জামাল জি আহমেদ, নাহিয়ান হারুন, স্বতন্ত্র পরিচালক নব গোপাল বনিক, কায়জার এ চৌধুরী, ব্যাংকের উপদেষ্টা মুহাম্মদ আলীসহ বিভিন্ন সংবাদমাধ্যমের কর্মীরা।

সূত্রঃ  আজকের পত্রিকা

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....