শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০১:২৭ পূর্বাহ্ন

অজগরের পেটে নারীর মরদেহ

রিপোর্টারের নাম
  • সময় : বুধবার, ২৬ অক্টোবর, ২০২২
  • ১৫ দেখেছেন

প্রসঙ্গ ডেস্ক: ইন্দোনেশিয়ার জাম্বি প্রদেশে অজগরের পেটে পাওয়া গেলো নিখোঁজ নারীর মরদেহ। জাহরাহ নামে ৫০ বছর বয়সী ওই নারী গত রোববার সকালে তার রাবার বাগানে কাজ করতে গিয়ে নিখোঁজ হন।

সেই রাতে তিনি ফিরে না আসায় তাকে খুঁজতে মাঠে নামে অনুসন্ধানকারী দল। তাতেও কাজ হয়নি। একদিন পর গ্রামের লোকজন একটি অজগরকে দেখতে পান এবং তাদের সন্দেহ হয়। পরে তারা সাপটিকে মেরে ফেলেন এবং ওই নারীর মরদেহ বের করেন অজগরের পেটের ভেতর থেকে।

বেতারা জাম্বি পুলিশ প্রধান একেপি এস হারেফা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘ওই নিখোঁজ নারীকে সাপের পেটে পাওয়া গেছে’। তবে তার মৃতদেহটি অনেকাংশে অক্ষত ছিল। তিনি বলেন, নিহতের স্বামী রোববার রাতে রাবার বাগানে তার ব্যবহৃত কিছু জামাকাপড় এবং সরঞ্জাম খুঁজে পেয়েছিলেন। পরে তিনি একটি অনুসন্ধানকারী দলকে ডাকেন।

তিনি আরও জানান, সাপটি কমপক্ষে ৫ মিটার (১৬ ফুট) দীর্ঘ ছিল। সোমবার এলাকার লোকজন এটিকে ধরার পর মেরে ফেলে। তারা সাপের পেট কাটার পর দেখেন যে জাহরাহ’র মরদেহ ভেতরে রয়েছে।

এ ধরনের ঘটনা বিরল। তবে ইন্দোনেশিয়ায় এটি প্রথম নয়। ২০১৭ ও ২০১৮ সালেও একই ভাবে আরও দুইজনের মৃত্যু হয়।

অজগর তাদের খাবার পুরোটাই গিলে খায়। তাদের চোয়ালগুলো খুব নমনীয় লিগামেন্ট দ্বারা সংযুক্ত থাকে যাতে তারা বড় শিকারের চারপাশে প্রসারিত করতে পারে। সংশ্লিষ্ট একজন বিশেষজ্ঞ এর আগে বিবিসিকে বলেছিলেন যে অজগর সাধারণত ইঁদুর এবং অন্যান্য প্রাণী খায়। ‘কিন্তু একবার তারা একটি নির্দিষ্ট আকারে পৌঁছে গেলে প্রায় এমন হয় যে তারা তখন ইঁদুরের খাবার খেতে বিরক্ত হয়, কারণ ক্যালোরির মূল্য নেই’।

সিঙ্গাপুরের বন্যপ্রাণী সংরক্ষণ ও গবেষণা কর্মকর্তা মেরি-রুথ লো বলেন, ‘মূলত তারা তাদের শিকারের মতো বড় হতে পারে’। শূকর এমনকি গরুর মতো বড় প্রাণীও খেতে পারে অজগর।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....