মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৪:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রাক্তন ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগ উঠেছে সহকারী প্রক্টরের নেইমারকে ছাড়াই জয় ব্রাজিলের ‘বিএনপি উচ্ছৃঙ্খলতা করলে বরদাশত করা হবে না’- রাসিক মেয়র ছোট্ট স্বপ্নের গল্পপাঠের আসর ১১নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতির পিতার মৃত্যুতে রাসিক মেয়রের শোক ঢাকা থেকে নৌকা নিয়ে বাঘায় পৌঁছে ফুলে ফুলে সিক্ত হলেন-পিন্টু গোদাগাড়ীর সুলতানগঞ্জ পোর্টে কাস্টমস কার্যক্রম চালুকরণ বিষয়ে মতবিনিময় রাজশাহী মহানগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদকের দাদীর মৃত্যুতে শোক শিবগঞ্জে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে শীতকালীন শাক-সবজির বীজ বিতরণ রাসিক মেয়রের সাথে প্যারা কমান্ডো ব্রিগেড কমান্ডারের সৌজন্য সাক্ষাৎ

খেরসনে বেকায়দায় রাশিয়া

রিপোর্টারের নাম
  • সময় : বুধবার, ১৯ অক্টোবর, ২০২২
  • ২২ দেখেছেন

প্রসঙ্গ ডেস্কঃ রুশ বাহিনীর নিয়ন্ত্রণে থাকা গুরুত্বপূর্ণ খেরসন অঞ্চল পুনরুদ্ধারে তীব্র লড়াই চালাচ্ছে ইউক্রেনের সেনারা। রাশিয়া খেরসনকে নিজেদের অংশ বলে ঘোষণার পর থেকে ইউক্রেনের বাহিনী অঞ্চলটির দিকে অগ্রসর হয় এবং অধিকৃত এই অঞ্চলের ওপর থেকে ক্রমশ দখল হারাতে শুরু করে মস্কো। খেরসন অনেকটা বেকায়দায় রুশ বাহিনী। ইউক্রেনে নিযুক্ত রাশিয়ার কমান্ডার সের্গেই সুরোভিকিন বলেছেন, খেরসনের পরিস্থিতি গুরুতর।

রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে জেনারেল সুরোভিকিন বলেন, ইউক্রেনীয় সেনারা হাইমার্স রকেট দিয়ে খেরসনের অবকাঠামো ও আবাসিক এলাকায় আঘাত হানছে। এ অবস্থায় সাধারণ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া নিশ্চিত করবে রুশ সামরিক বাহিনী। বিশেষ সামরিক অভিযানের পুরো এলাকাজুড়েই উত্তেজনা রয়েছে বলেও জানান জেনারেল সুরোভিকিন।

তাঁর এই বক্তব্য ইউক্রেনে রাশিয়ার সৈন্যদের সংকটে থাকার বিরল এক স্বীকারোক্তি। এর আগে শীর্ষ একজন আঞ্চলিক কর্মকর্তাও এ ধরনের মন্তব্য করেছিলেন। রুশ সমর্থিত কর্মকর্তা কিরিল স্তেরেমোসভ খেরসনের বাসিন্দাদের সতর্ক করে বলেছিলেন, খুব তাড়াতাড়ি ইউক্রেনের সৈন্যরা খেরসনে হামলা শুরু করবে।

গত ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর খেরসন শহরটি প্রথম দখল করেছিল রাশিয়া। সম্প্রতি ইউক্রেনের যে চারটি অঞ্চলকে নিজেদের ভূখণ্ডের সঙ্গে যুক্ত করার দাবি করেছে মস্কো, তার মধ্যে খেরসন একটি। এই অঞ্চলকে কৌশলগত কারণে খুবই গুরুত্বপূর্ণ মনে করা হয়। কারণ ক্রিমিয়া উপদ্বীপে যাওয়ার একমাত্র স্থলপথ রয়েছে খেরসনের মধ্যে। আর ক্রিমিয়াকে ২০১৪ সালে নিজেদের অধিভুক্ত করে রাশিয়া।

সূত্রঃ বিবিসি

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....