মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৪:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রাক্তন ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কের অভিযোগ উঠেছে সহকারী প্রক্টরের নেইমারকে ছাড়াই জয় ব্রাজিলের ‘বিএনপি উচ্ছৃঙ্খলতা করলে বরদাশত করা হবে না’- রাসিক মেয়র ছোট্ট স্বপ্নের গল্পপাঠের আসর ১১নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতির পিতার মৃত্যুতে রাসিক মেয়রের শোক ঢাকা থেকে নৌকা নিয়ে বাঘায় পৌঁছে ফুলে ফুলে সিক্ত হলেন-পিন্টু গোদাগাড়ীর সুলতানগঞ্জ পোর্টে কাস্টমস কার্যক্রম চালুকরণ বিষয়ে মতবিনিময় রাজশাহী মহানগর ছাত্রদলের সাংগঠনিক সম্পাদকের দাদীর মৃত্যুতে শোক শিবগঞ্জে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে শীতকালীন শাক-সবজির বীজ বিতরণ রাসিক মেয়রের সাথে প্যারা কমান্ডো ব্রিগেড কমান্ডারের সৌজন্য সাক্ষাৎ

বাঘায় প্রফেসর নাছিম উদ্দিন মালিথার মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা

রিপোর্টারের নাম
  • সময় : সোমবার, ১০ অক্টোবর, ২০২২
  • ২৮ দেখেছেন

নিজস্ব প্রতিবেদক, বাঘা: রাজশাহীর বাঘায় বিশিষ্ট শিক্ষাবিদ, কবি, সাহিত্যিক, রবীন্দ্র গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রফেসর নাছিম উদ্দিন মালিথার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলা নাগরিক কমিটির উদ্যোগে বাঘার প্রাণকেন্দ্রে অবস্থিত শাহদৌলা সরকারি কলেজ চত্বরে এ সভা অনুষ্ঠিত হয়।

বিকেল ৪ টায় বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজশাহী জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক এড: লায়েব উদ্দিন লাভলুর সভাপতিত্বে আয়োজিত এ স্মরণ সভায় প্রয়াত নাছিম উদ্দিন মালিথার বর্ণাঢ্য জীবনের স্মৃতি চারণ করে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল হালিম মোল্লা। তিনি বলেন, নাছিম উদ্দিন মালিথা ১৯৪৬ সালে বাঘা উপজেলার পাকুড়িয়া গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন । তার পিতার নাম প্রয়াত নোজির উদ্দিন মালিথা।

হালিম মোল্লা আরো বলেন, নাছিম উদ্দিন দীর্ঘ সময় শাহাজাদপুর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রফেসর হিসাবে দায়িত্ব পালন করেন অত:পর ২০২০ সালে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান। তাকে সিরাজগঞ্জের শাহাজাদপুর এলাকার বিসিক বাসস্ট্যান্ড কবরস্থানে সমাহিত করা হয়। বর্তমানে সেখানে “প্রফেসর নাছিম উদ্দিন মালিথা পরিষদ’’ নামে একটি সংগঠন আত্মপ্রকাশ পেয়েছে। এই সংগঠনের পক্ষ থেকে আজ সোমবার সকালে অত্যান্ত কলবরে তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

উক্ত স্মরণ সভায় আমন্ত্রিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আজিজুল আলম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের প্রফেসর জুলফিকার আলী জিন্না, কালিদাসখালি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুল ওয়াদুদ, প্রবীন সাংবাদিক ও কলামিস্ট মুস্তাফিজুর রহমান খান, বীর মুক্তিযোদ্ধা শফিউর রহমান শফি, রাজশাহী কলেজের প্রফেসর আনিছুজ্জামান মানিক, রাজশাহী মাদার বক্স কলেজের সহকারী অধ্যাপক আক্তার বানু বিনা, সাবেক ইউপি চেয়ারম্যান খন্দকার মনোয়ারুল ইসলাম মামুন, শাহদৌলা সরকারি কলেজের অধ্যাপক আমিরুল ইসলাম,বাঘা প্রেস ক্লাবের সভাপতি আব্দুল লতিব মিঞা, রহমতুল্লা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল হোসেন, বাঘা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামান প্রমুখ।

আয়োজিত স্মরণ সভার সভাপতি এড: লায়েব উদ্দিন লাভলু প্রয়াত নাছিম উদ্দিন মালিথার লেখা একটি কবিতার চরণ ব্যক্ত করে বলেন, “তোমার পায়ের ধুলো হয়তো কোথাও এখনো মিশে আছে অজ্ঞাত গলিপথে এবং আমাদের অপ্রশস্ত আঙ্গিনায়’’। তিনি বলেন, প্রফেসর নাছিম উদ্দিন মালিথা কেবল একজন শিক্ষাবিদ, কবি, রবিন্দ্র গবেষক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বই ছিলেন না। তিনি ছিলেন একজন শিক্ষা অনুরাগী মানুষ, সমাজ সেবক এবং আদর্শ শিক্ষাবিদ। তাঁর স্ত্রী ইয়াসমিন লাইলা অবস্বরপ্রাপ্ত শিক্ষিকা। ছেলে চকর মালিথা টেলিভিশনের সাংবাদিক। আমি তার আত্মার মাগফিরাত কামনা করে সকলের কাছে দোয়া চাচ্ছি। সেই সাথে এখানে এসে যারা স্মরণ সভাকে সাফল্য মন্ডিত করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

শাহদৌলা সরকারি কলেজের প্রভাষক আবু হানিফ ও ছাত্রলীগের সাবেক সভাপতি সানোয়ার সুরুজ এর সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণ সভায় উপস্থিত ছিলেন, নাছিম উদ্দিন মালিথার ছোট বোন হোমিও চিকিৎসক নাজমা বেগম, বিভিন্ন স্কুল ও কলেজ থেকে আগত শিক্ষক মন্ডলী, স্থানীয় সুধীজন এবং সর্বস্তরের জনসাধারণ। সবশেষে প্রয়াত নাছিম উদ্দিন মালিথার জন্য দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....