শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৭:৫৩ অপরাহ্ন

শিশুদের যৌন নির্যাতনের অভিযোগ নোবেলজয়ী ধর্মযাজকের বিরুদ্ধে

রিপোর্টারের নাম
  • সময় : বুধবার, ৫ অক্টোবর, ২০২২
  • ২৯ দেখেছেন

প্রসঙ্গ ডেস্কঃ ধারাবাহিকভাবে শিশুদের ওপর যৌন নির্যাতনের অভিযোগ আনা হয়েছে পূর্ব তিমুরের ক্যাথলিক চার্চের সাবেক প্রধান পুরোহিত এবং শান্তিতে নোবেলজয়ী বিশপ কার্লোস ফিলিপ সিমেনেস বেলোর বিরুদ্ধে। ক্যাথলিক চার্চের সর্বোচ্চ সংস্থা ভ্যাটিকান বিষয়টি নিশ্চিত করেছে।

ভ্যাটিকান জানিয়েছে, তারা ৭৪ বছর বয়সী বেলো বর্তমানে নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন। ভ্যাটিকান নিশ্চিত করেছে—বেলো ১৯৯০ এর দশক থেকে সেই সময় ইন্দোনেশিয়ার শাসনাধীনে থাকা পূর্ব তিমুরে থাকাকালীন শিশুদের যৌন নির্যাতন করেছেন এবং এই অভিযোগেই তাঁকে নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্রের রক্ষণশীল ক্যাথলিক ম্যাগাজিন দ্য পিলার তাদের এক প্রতিবেদনে বলেছে, ‘বিশপ বেলোর ওপর ভ্যাটিকানের আরোপিত নিষেধাজ্ঞা মার্কিন ক্যাথলিক সমাজে অনেকটাই পরিচিত। বিশপ বেলোকে পূর্ব তিমুরে বসবাস করা, অপ্রাপ্তবয়স্কদের সঙ্গে যোগাযোগ করা এবং জনসমক্ষে যাজক কর্ম অনুশীলন করা থেকে বিরত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।’

নেদারল্যান্ডসের সংবাদ সাময়িকী দ্য গ্রোইন আমস্টারডাম সর্বপ্রথম বেলোর এই কর্মকাণ্ডের বিষয়টি সামনে আনে। নেদারল্যান্ডসের ফ্রিল্যান্স সাংবাদিক জিৎস্কে লিংগসমা কয়েক বছর ধরে একাধিক মামলা অনুসন্ধান করে বিষয়টি বের করে আনেন। বিগত কয়েক দশক ধরেই পূর্ব তিমুরে সংবাদকর্মী হিসেবে কাজ করেছেন লিংগসমা। তিনি দেখেছেন, তরুণ থেকে শুরু করে শিশুদের যৌন নির্যাতন করেছেন বেলো। এ ক্ষেত্রে দরিদ্র পরিবারের শিশুরাই বেলোর দ্বারা বেশি নির্যাতনের শিকার হয়েছিল।

উল্লেখ্য, বেলো ১৯৯৬ সালে পূর্ব তিমুরের সংঘাতের একটি ন্যায্য ও শান্তিপূর্ণ সমাধানের বিষয়ে অবদান রাখায় পূর্ব তিমুরের সাবেক প্রেসিডেন্ট হোসে রামোস-হোর্তার সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন।

সুত্রঃ এশিয়া টাইমস

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর.....