বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৪:৫৭ অপরাহ্ন

বাচসাসের নির্বাচনী কার্যক্রমের ওপর ফের স্থিতাবস্থা

রিপোর্টারের নাম
  • সময় : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২
  • ১৬ দেখেছেন

প্রসঙ্গ ডেস্কঃ বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) শুক্রবারের অনুষ্ঠিতব্য নির্বাচনী কর্মকাণ্ডের ওপর আবারও স্থিতাবস্থা বজায় রাখার আদেশ দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকার জেলা ও দায়রা জজ এ এইচ এম হাবিবুর রহমান এই আদেশ দেন।

এর আগে গত ১৮ আগস্ট ঢাকার চতুর্থ সিনিয়র সহকারী জজ তানিয়া শাম্মী স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু ২২ আগস্ট আবার শুনানি শেষে স্থিতাবস্থা প্রত্যাহার করে নেওয়া হয়।

বাচসাসের সদস্য ও দৈনিক আমাদের সময়ের সহসম্পাদক মো. জাহিদ হাসানের অস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে করা আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত নির্বাচনী তফসিলের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন। পরে ওই আদেশ প্রত্যাহার করায় তিনি আবার জেলা ও দায়রা জজ আদালতে আপিল করেন। ওই আপিলের ওপর প্রাথমিক শুনানি শেষে আবারও স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন আদালত।

বাদীর আইনজীবী মো. দেলোয়ার হোসেন সাংবাদিকদের জানান, আগামী ৪ অক্টোবর পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছেন আদালত। যাদের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে তারা হলেন প্রধান নির্বাচন কমিশনার ফরিদ বাশার, নির্বাচন কমিশনার এরফানুল হক নাহিদ ও নির্বাচন কমিশনার আবুল হোসেন মজুমদার। আইনজীবী বলেন, স্থিতাবস্থা বজায় রাখার এই নির্দেশের ফলে আগামী ২ সেপ্টেম্বর শুক্রবার জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিতব্য নির্বাচনের সকল ধরনের কার্যক্রম বন্ধ থাকবে।

বাচসাসের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনী ভোটার তালিকায় অনিয়ম, বিভিন্ন গড়মিল ও সমিতির সদস্য না হওয়া সত্বেও ভোটার তালিকায় নাম থাকা এসব চ্যালেঞ্জ করে নির্বাচনের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন জানান জাহিদ হাসান।

গত ২৮ জুলাই তিনজন নির্বাচন কমিশনার নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী ইতিমধ্যে মনোনয়নপত্র দাখিল করেছেন অনেকেই। বাদী জাহিদ হাসান নির্বাচনের তফসিল ও ভোটার তালিকা বাতিল চেয়ে গত ১১ আগস্ট এই মামলা দায়ের করেন। সমিতির গঠনতন্ত্রের বাইরে একটি আহ্বায়ক কমিটি গঠন করে অবৈধ পন্থায় এই নির্বাচন অনুষ্ঠান করতে যাচ্ছে বলে মামলায় অভিযোগ করা হয়।

এদিকে বাচসাসের কার্যকরী কমিটি নির্বাচন কমিশন গঠন করে গত ১৪ আগস্ট একটি নির্বাচন সম্পন্ন করেছেন। ওই নির্বাচনে সভাপতি হয়েছেন ফাল্গুনী হামিদ এবং সাধারণ সম্পাদক হয়েছেন শপথ চৌধুরী।

সূত্রঃ আজকের পত্রিকা

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর.....