মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৭:১৪ অপরাহ্ন
শিরোনাম :
শারদীয় দূর্গাপূজার শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগের গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক তূর্য চারঘাটে নিজ গায়ে আগুন লাগিয়ে বৃদ্ধার আত্মহত্যা রাজশাহীতে চলন্ত বাসে ঢুকে গেল বিদ্যুতের খুঁটি নগরায়নের নয়া মহামারি ‘শব্দদূষণ’ রোধের দাবি তরুণদের আরইউজে সম্পাদকের ওপর হামলায় জাতীয় সাংবাদিক সংস্থার জেলা শাখার নিন্দা বানেশ্বরে নাদের আলী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও সভাপতির হাতাহাতি ওয়ালটনের কল সেন্টারে চাকরির সুযোগ রাজশাহীর শ্রেষ্ঠ ইউএনও দুর্গাপুরের সোহেল রানা পুঠিয়া রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন: সভাপতি আরিফ, সম্পাদক রুবেল তানোরে রংতুলির কাজ শেষ, থানে তোলার অপেক্ষায় প্রতিমা 

জাতিসংঘের সেই প্রতিনিধি দলকে আটকে রেখেছিল ইউক্রেনের সেনারা

রিপোর্টারের নাম
  • সময় : বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২
  • ১৯ দেখেছেন

প্রসঙ্গ ডেস্কঃ জাতিসংঘের আন্তর্জাতিক আণবিক সংস্থার ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার জাপোরিঝিয়া নিউক্লিয়ার পাওয়ার প্লান্টে যাওয়ার জন্য রওনা দেয়। এই প্রতিনিধি দলে রয়েছেন সংস্থাটির প্রধান রাফায়েল গ্রোসি। তবে প্লান্ট থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত একটি চেক পয়েন্টে নিরাপত্তার অজুহাত দিয়ে এই প্রতিনিধি দলকে আটকে রেখেছিল ইউক্রেনীয় সেনারা।

তবে অবশেষে সেই প্লান্টে পৌঁছেছে প্রতিনিধি দল। রাশিয়ার সেনাবাহিনীর নিরাপত্তায় বিশাল বহর নিয়ে প্লান্টে প্রবেশ করে প্রতিনিধি দলটি।  এর আগে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্টের রিপোর্টার জন হাডসনের বরাতে  আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছিল জাতিসংঘের দলকে আটকে রাখা হয়েছে।

জন হাডসন একটি টুইটে বলেছেন, নিরাপত্তার কথা বলে প্রতিনিধি দলকে প্লান্টে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না। কিন্তু প্রতিনিধি দলের প্রধান রাফায়েল গ্রোসি জোর দিয়েছেন তিনি সেখানে যাবেনই।

এ ব্যাপারে জন হাডসন টুইটে লিখেছেন, প্লান্টে যেতে চাওয়া প্রতিনিধি দলকে ‘তিন ঘণ্টা’ ধরে আটকে রেখেছে ইউক্রেনের সেনাবাহিনী। আন্তর্জাতিক আণবিক সংস্থার প্রধান গ্রোসি ব্যক্তিগতভাবে ইউক্রেনের সেনাদের সঙ্গে আলোচনা করেছেন প্লান্টে যাওয়ার জন্য।

এদিকে ইউক্রেনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, প্রতিনিধি দল যেন প্লান্টে না যেতে পারে সেজন্য আশপাশের এলাকায় গোলাবর্ষণ করেছে রুশ সেনারা।

তবে রাশিয়া দাবি করেছে, ইউক্রেনই গোলাবর্ষণ করে প্রতিনিধি দলকে আটকে দিয়েছে।

রাশিয়া বলেছে, প্রতিনিধি দলের নিরাপত্তার সকল দায়িত্ব তারা নেবে।

জাপোরিঝিয়া নিউক্লিয়ার প্লান্টটি গত মার্চে দখল করে রুশ সেনারা। এরপর থেকে সেটি তাদের দখলেই আছে। গত মাসে প্লান্টের  আশপাশে বেশ কয়েকবার গোলাবর্ষণের ঘটনা ঘটে। এরজন্য একে অপরকে দায়ী করেছে রাশিয়া-ইউক্রেন।এরপরই প্লান্টের নিরাপত্তার বিষয়টি তদন্ত করার ঘোষণা দেয় জাতিসংঘ।

সূত্র: আল জাজিরা

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর.....