মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৬:১৫ অপরাহ্ন
শিরোনাম :
শারদীয় দূর্গাপূজার শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগের গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক তূর্য চারঘাটে নিজ গায়ে আগুন লাগিয়ে বৃদ্ধার আত্মহত্যা রাজশাহীতে চলন্ত বাসে ঢুকে গেল বিদ্যুতের খুঁটি নগরায়নের নয়া মহামারি ‘শব্দদূষণ’ রোধের দাবি তরুণদের আরইউজে সম্পাদকের ওপর হামলায় জাতীয় সাংবাদিক সংস্থার জেলা শাখার নিন্দা বানেশ্বরে নাদের আলী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও সভাপতির হাতাহাতি ওয়ালটনের কল সেন্টারে চাকরির সুযোগ রাজশাহীর শ্রেষ্ঠ ইউএনও দুর্গাপুরের সোহেল রানা পুঠিয়া রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন: সভাপতি আরিফ, সম্পাদক রুবেল তানোরে রংতুলির কাজ শেষ, থানে তোলার অপেক্ষায় প্রতিমা 

মিখাইল গর্বাচেভ ছিলেন দূরদর্শী মানুষ: বাইডেন

রিপোর্টারের নাম
  • সময় : বুধবার, ৩১ আগস্ট, ২০২২
  • ১৩ দেখেছেন

প্রসঙ্গ ডেস্কঃ প্রয়াত সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভকে ‘বিরল নেতা’ হিসেবে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার সোভিয়েতের শেষ প্রেসিডেন্ট মিখাইলের মৃত্যুতে দেওয়া এক বিবৃতে তিনি একথা বলেন।

বিবৃতিতে গর্বাচেভের গণতান্ত্রিক সংস্কারের কথা উল্লেখ করে বাইডেন বলেন, বিশ্বকে নিরাপদ করতে মিখাইল গর্বাচেভ যা করেছেন, তা ছিল এক বিরল নেতার কাজ। একটি ভিন্ন ভবিষ্যৎ এবং তা অর্জনের জন্য নিজের পুরো ক্যারিয়ারকে ঝুঁকিতে ফেলার সাহস ছিল মিখাইলের।

তিনি বলেন, ‘মিখাইল গর্বাচেভ অসাধারণ দূরদর্শী একজন মানুষ ছিলেন।’ মস্কোর স্থানীয় সময় মঙ্গলবার দিবাগত রাতে ৯১ বছর বয়সী মিখাইল গর্বাচেভ মারা যান। মিখাইল গর্বাচেভ মস্কোর কেন্দ্রীয় হাসপাতালে মারা যান। তিনি অনেক দিন ধরে গুরুতর অসুস্থ ছিলেন। দীর্ঘ অসুস্থতার কারণেই তিনি মারা গেছেন।

মিখাইল গর্বাচেভ সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ প্রেসিডেন্ট ছিলেন। রাশিয়ায় দীর্ঘসময় ধরে চলা সমাজতন্ত্রের পতন হয়েছিল তার নেতৃত্বেই। ওই পতনের মধ্য দিয়ে বিশ্বে স্নায়ুযুদ্ধের অবসান ঘটেছিল। সোভিয়েত পতনের পর নিজেও ক্ষমতা হারান গর্বাচেভ। ১৯৯৯ সালে স্ত্রী রাইসা গর্বাচেভের মৃত্যুতে অনেকটাই ভেঙে পড়েন মিখাইল। মস্কোর নোভোডেভিচি কবরস্থানে স্ত্রী রাইসার পাশে সমাহিত করা হবে তাকে।

সূত্রঃ  এএফপির

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর.....