শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
বগুড়ায় এশিয়ান বার্তার প্রতিনিধি সম্মেলন বঙ্গবন্ধু ছাত্র পরিষদ রাজশাহী জেলা শাখার ১৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী দূর্গাপূজা উপলক্ষে রাজশাহীতে এমপি বাদশার আর্থিক অনুদান সততা ও নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশ: মাসুদ হোসেন রাজশাহী মহানগর ছাত্রলীগের ৫ টি ইউনিটে নতুন কমিটি ঘোষণা  তানোরে জেলা পরিষদ চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময় সভা শারদীয় দুর্গাপূজা উপলক্ষে রাসিকের গঠিত কমিটির সভা অনুষ্ঠিত  এলআইইউপিসি প্রকল্পের সিটি লেভেল মাল্টিসেক্টরাল নিউট্রিশন কো-অর্ডিনেশন কমিটির সভা  রাসিক মেয়রের সাথে টেনিস বিজয়ী খেলোয়াড়দের সৌজন্য সাক্ষাৎ বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বহুজাতিক কোম্পানিতে চাকুরীর দক্ষতা এবং ইতিবাচক মনোভাব বিষয়ক সেমিনার 

নাসার আর্টেমিস মুন মিশন কী ও কীভাবে এটি দেখা যাবে?

রিপোর্টারের নাম
  • সময় : সোমবার, ২৯ আগস্ট, ২০২২
  • ২৩ দেখেছেন

প্রসঙ্গ ডেস্কঃ মানুষকে নিয়ে প্রথম মহাকাশযান অ্যাপোলো-১১ চাঁদে অবতরণ করেছিল ১৯৬৯ সালের ২০ জুলাই। আর শেষটি ছিল অ্যাপোলো-১৭ ১৯৭২-এর ১১ ডিসেম্বর। এখন আবার সেখানে ফিরে যাওয়ার জন্য প্রস্তুত হচ্ছে নাসা।

এই আর্টমিস মিশনের উদ্দেশ্য হলো এটি নাসাকে চাঁদে নতুন প্রযুক্তির ব্যবহারে সক্ষম করবে, যা ভবিষ্যতে মঙ্গলগ্রহে অনুসন্ধানের পথ তৈরি করবে। এই মিশনের তিনটি পর্যায় রয়েছে। সেগুলো হল আর্টমিস ১, ২ এবং ৩।

নাসার বিশাল এসএলএস রকেট ও ওরিয়ন স্পেস ক্যাপসুল মহাকাশচারীদের চাঁদের কক্ষপথে নিয়ে যাবে। সেখান থেকে স্পেস-এক্স নিউম্যান ল্যান্ডার সিস্টেম নভোশ্চরদের চাঁদের বরফের দক্ষিণ মেরুতে নিয়ে যাবে।

প্রতিবেদনে বলা হয়েছে, আর্টমিস ওয়ান হলো একটি মানুষবিহীন ক্যাপসুল। আর্টমিস ওয়ান সফল হলে তা এসএলএস ও ওরিয়নকে অন্য দুটি আর্টমিস মিশনে পাঠানো হবে।

আর্টমিস ওয়ান-এর সময়কাল ৪২ দিন, তিন ঘণ্টা ২০ মিনিট। ওরিয়ন রকেট পৃথিবী থেকে আনুমানিক ৪ লাখ ৫০ হাজার কিলোমিটার দূরে ও চাঁদের থেকে ৬৪ হাজার কিলোমিটার দূরে থাকবে। মহাকাশযানটি কোনো স্পেস স্টেশনে সংযুক্ত না হলেও যেকোনো মানব মহাকাশযানের থেকে বেশি সময় ধরে মহাকাশে থাকবে।

আর্টমিস ওয়ান গভীর মহাকাশে মানুষের অন্বেষণের মঞ্চ তৈরি করবে। মহাকাশযানটি পৃথিবীতে নিরাপদে ফিরে আসার মাধ্যমে ওরিয়নের ক্ষমতার পরীক্ষা দেবে। মহাকাশযানটি প্রতি ঘণ্টায় প্রায় ৪০ হাজার কিলোমিটার বেগে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে।

সূত্রঃ ইত্তেফাক

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর.....