মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৮:০৬ অপরাহ্ন
শিরোনাম :
শারদীয় দূর্গাপূজার শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগের গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক তূর্য চারঘাটে নিজ গায়ে আগুন লাগিয়ে বৃদ্ধার আত্মহত্যা রাজশাহীতে চলন্ত বাসে ঢুকে গেল বিদ্যুতের খুঁটি নগরায়নের নয়া মহামারি ‘শব্দদূষণ’ রোধের দাবি তরুণদের আরইউজে সম্পাদকের ওপর হামলায় জাতীয় সাংবাদিক সংস্থার জেলা শাখার নিন্দা বানেশ্বরে নাদের আলী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও সভাপতির হাতাহাতি ওয়ালটনের কল সেন্টারে চাকরির সুযোগ রাজশাহীর শ্রেষ্ঠ ইউএনও দুর্গাপুরের সোহেল রানা পুঠিয়া রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন: সভাপতি আরিফ, সম্পাদক রুবেল তানোরে রংতুলির কাজ শেষ, থানে তোলার অপেক্ষায় প্রতিমা 

আফগানিস্তানে মসজিদে হামলায় নিহত ২০: নিরাপত্তা কর্মকর্তা

রিপোর্টারের নাম
  • সময় : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
  • ২০ দেখেছেন

প্রসঙ্গ ডেস্কঃ আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদে বোমা হামলায় ২০ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় গতকাল বুধবার মাগরিবের নামাজের সময় চালানো এ হামলায় আহত হয়েছেন আরও ৪০ জন। নিহত ব্যক্তিদের মধ্যে ওই মসজিদের ইমাম মোল্লা আমির মোহাম্মদ কাবুলিও রয়েছেন।

কাবুলের রাজধানীতে একটি হাসপাতাল পরিচালনা করে থাকে ইতালীয় বেসরকারি সংস্থা ইমার্জেন্সি। সংস্থাটি জানিয়েছে, আহত ২৭ জনকে তারা চিকিৎসা দিয়েছে। তাঁদের মধ্যে তিনজন মারা গেছেন। আহত ব্যক্তিদের মধ্যে পাঁচজন শিশু।

তালেবান সরকারের মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ হতাহতের বিষয়টি নিশ্চিত করলেও কতজন তা উল্লেখ করেননি। টুইটারে তিনি লিখেছেন, ‘বেসামরিক নাগরিকদের হত্যাকারী ও হোতাদের তাদের অপরাধের জন্য শিগগিরই শাস্তি পেতে হবে।’

সংবাদ সংস্থাগুলোকে প্রত্যক্ষদর্শীরা জানান, উত্তর কাবুলের উপকণ্ঠে খায়ের খান্নায় সিদ্দিকিয়া মসজিদে শক্তিশালী বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরণের তীব্রতায় আশপাশের বাসাবাড়ির জানালার কাচ ভেঙে যায়।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক বাসিন্দা জানান, নিহত ব্যক্তিদের মধ্যে মসজিদের ইমাম মোল্লা আমির মোহাম্মদ কাবুলিও রয়েছেন। ক্ষমতা গ্রহণের পর দেশে নিরাপত্তা ফেরানোর দাবি করে আসছে তালেবান। কিন্তু এর মধ্যেই প্রায়ই হামলা চালাচ্ছে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী।

সাম্প্রতিক মাসগুলোতে চালানো অধিকাংশ হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের অনুসারী ইসলামিক স্টেট খোরাসান প্রদেশ (আইএসকেপি/আইএসআইএস-কে)।

গত সপ্তাহে কাবুলের একটি মাদ্রাসায় চালানো বোমা হামলায় তালেবানের প্রভাবশালী ধর্মীয় নেতা শেখ রহিমুল্লাহ হাক্কানি নিহত হন বলে জানান তালেবান কর্মকর্তারা। ওই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট।

সূত্রঃ প্রথম আলো

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর.....