মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৬:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
শারদীয় দূর্গাপূজার শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগের গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক তূর্য চারঘাটে নিজ গায়ে আগুন লাগিয়ে বৃদ্ধার আত্মহত্যা রাজশাহীতে চলন্ত বাসে ঢুকে গেল বিদ্যুতের খুঁটি নগরায়নের নয়া মহামারি ‘শব্দদূষণ’ রোধের দাবি তরুণদের আরইউজে সম্পাদকের ওপর হামলায় জাতীয় সাংবাদিক সংস্থার জেলা শাখার নিন্দা বানেশ্বরে নাদের আলী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও সভাপতির হাতাহাতি ওয়ালটনের কল সেন্টারে চাকরির সুযোগ রাজশাহীর শ্রেষ্ঠ ইউএনও দুর্গাপুরের সোহেল রানা পুঠিয়া রিপোর্টার্স ইউনিটির কমিটি গঠন: সভাপতি আরিফ, সম্পাদক রুবেল তানোরে রংতুলির কাজ শেষ, থানে তোলার অপেক্ষায় প্রতিমা 

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে রুটোকে বিজয়ী ঘোষণা

রিপোর্টারের নাম
  • সময় : মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২
  • ২০ দেখেছেন

প্রসঙ্গ ডেস্কঃ নাটকীয় দৃশ্যের মধ্য দিয়ে কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ডেপুটি প্রেসিডেন্ট উইলিয়াম রুটোকে বিজয়ী ঘোষণা করা হয়েছে। রুটো তার প্রতিদ্বন্দ্বী রাইলা ওডিঙ্গাকে অল্প ভোটে পরাজিত করেছেন। সরকারি ফলাফল অনুসারে উইলিয়াম রুটো ৫০ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন। রাইলা ওডিঙ্গার প্রচারণা দলের লোকজনের প্রতিবাদ ও ভোট কারচুপির অভিযোগের মধ্যে ফল ঘোষণা বিলম্বিত হয়।নির্বাচন কমিশনের সাত সদস্যের মধ্যে চারজনই এই ফলাফলকে ‘অস্বচ্ছ’ অভিহিত করে তা সমর্থন করতে অস্বীকার করেছেন।

স্বাধীন নির্বাচনী ও সীমানা কমিশনের (আইইবিসি) ভাইস-চেয়ারপারসন জুলিয়ানা চেরেরা বলেন, ‘নির্বাচনের এই শেষ পর্যায়ের অস্বচ্ছ প্রকৃতির কারণে যে ফলাফল ঘোষণা হচ্ছে তার দায় নিতে পারি না। …আমরা একটি বিশদ বিবৃতি দিতে যাচ্ছি… এবং আবার কেনীয়দের শান্ত থাকার আহ্বান জানাচ্ছি। ’
ওডিঙ্গার দল আগে নির্বাচনে ‘অনিয়ম’ এবং ‘অব্যবস্থাপনা’র অভিযোগ করেছিল।

৫৫ বছর বয়সী রুটো এই প্রথম রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি ১০ বছর ধরে ডেপুটি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার সঙ্গে সম্পর্ক খারাপ হয়ে পড়েছিল। এ কারণে কেনিয়াত্তা ওডিঙ্গাকে তার উত্তরাধিকারী হিসেবে সমর্থন করেছিলেন।

৭৭ বছর বয়সী প্রাক্তন প্রধানমন্ত্রী ওডিঙ্গা ৪৮.৮ শতাংশ ভোট পেয়েছেন। তিনি এবার পঞ্চমবারের মতো রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন।

রুটো জানান, তিনি সবার প্রেসিডেন্ট হয়ে দেশের ভবিষ্যতের দিকে মনোনিবেশ করতে চান। ‘যারা আমাদের বিরুদ্ধে অনেক কিছু করেছে, আমি তাদের বলতে চাই, ভয় পাওয়ার কিছু নেই। কোনো প্রতিহিংসা হবে না। আমাদের পেছনে ফিরে তাকানোর বিলাসিতার অবকাশ নেই,’ বলেন উইলিয়াম রুটো।

সূত্র: বিবিসি

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর.....