বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৯:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :

মৌসুমের শেষে চড়া দামে বিক্রি হচ্ছে আম

রিপোর্টারের নাম
  • সময় : শুক্রবার, ৫ আগস্ট, ২০২২
  • ১২ দেখেছেন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে মৌসুমের শেষের দিকে বেশি দামে আম বিক্রি করে লাভবান হচ্ছেন ব্যবসায়ীরা। তবে সাধারণ ক্রেতাদের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে আমের দাম। এ বছর গত ১৩ মে থেকে জেলা প্রশাসন কর্তৃক রাজশাহীতে আম পাড়ার সময় নির্ধারণ করা হয়। কিন্তু বাজারে আম আসতে শুরু করে জুন মাস থেকে।

আম ব্যবসায়ীদের মতে, কেনাবেচার শুরুর দিকে আমের ন্যায্য দাম না পেলেও মৌসুমের শেষ দিকে এসে আমের বাজারদর চড়া। ইতোমধ্যে বাজার থেকে বিদায় নিয়েছে হিমসাগর বা ক্ষীরসাপাত, গোপালভোগ, ল্যাংড়া, ফজলি এবং আম্রপালি।

কিন্তু আমের আড়ৎ ও খুচরা বাজারে এখন মিলছে আশ্বিনা ও বারি-৪ জাতের আম। ব্যবসায়ীরা আরও জানান, কয়েকদিনের মধ্যে আমের যোগান শেষ হয়ে যাবে বলে আমের চাহিদা এখন বেশি। উপজেলা কৃষি অধিদফতরের তথ্য অনুযায়ী, এ মৌসুমে আমের মুকুল গত বছরের চেয়ে ২১ শতাংশ কম এসেছে। তবে আমের ফলন বেশ ভালো এবার।

গতকাল বৃহস্পতিবার (৪ আগস্ট) বাজার ঘুরে জানা যায়, বর্তমানে বাজারে  আশ্বিনা আম বিক্রি হচ্ছে প্রতি কেজি  ৮০ টাকা, বারি-৪ আম বিক্রি হচ্ছে প্রতি কেজি ১৮০ টাকা  ও ফজলি আম প্রতি কেজি৩০০ টাকা । কিছুদিন আগেও দাম ছিল- বারি-৪ ১০০ টাকা কেজি, ফজলি ২৫০ টাকা, আশ্বিনা ৫০ টাকা।

ক্রেতা আমিনুল ইসলাম বলেন, আমের মৌসুম একেবারেই শেষ পর্যায়ে। আম খাওয়ার জন্য সামনের বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে। তাই দাম কিছুটা বাড়তি হলেও নিজের জন্য ও পরিবারের জন্য বছরের শেষ আম কিনতে এসেছি।

আম ব্যবসায়ী সমসের বলেন, মৌসুমের শুরুর দিকে বাজারে আমের আমদানি বেশি ছিল, দামও কম ছিলো। তবে এখন দাম বাড়ায় পুরোপুরি না হলেও ক্ষতি কিছুটা কাটিয়ে ওঠা গেছে। তিনি আরও জানান, এক সপ্তাহ পর বাজারে আর আম পাওয়া যাবে না। তাই ক্রেতার সংখ্যাও কিছুটা বেশী।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার.....

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর.....